রাবি প্রতিনিধি : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘শুধু সরকারি অর্থে শিক্ষা অর্জন করা সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনা করতে এখনও আমাদের বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিতে হচ্ছে। তাই দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে নিজের পায়ে দাঁড়াতে হবে।’

আজ বুধবার দুপুর ১২টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৯৭জন কৃতি শিক্ষার্থীকে স্বর্ণপদক ও দুই গুণীজনকে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গরিবের টাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতনভাতা দেয়া হচ্ছে এ কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশকে এগিয়ে নিতে চাইলে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের এক হয়ে কাজ করতে হবে। শুধু জ্ঞান দিয়ে আমরা সামনে এগিয়ে যেতে পারবো না। আমাদের সবাইকে নীতিবান হতে হবে।’

শুধু সার্টিফিকেট দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়নি উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে, জ্ঞান চর্চা, গবেষণা এবং নতুন জ্ঞান সৃজনের জন্য। এই কাজ করতে না পারলে বিশ্ববিদ্যালয় দেশের উন্নয়ন ও সমৃদ্ধ অর্জনে কোনো কাজে আসবে না। দেশের উন্নয়ন বিভিন্ন সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় থেকে গবেষণালব্দ নতুন নতুন জ্ঞান সৃজন করতে তিনি শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ হয়েছিল শোষণ ও দারিদ্রমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষে। কিন্তু স্বাধীনতা অর্জনের চার দশক পরেও সে লক্ষ অর্জিত হয়নি। সে লক্ষ অর্জন করতে দেশের তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। দেশকে পরিবর্তনের জন্য তরুণ প্রজন্মের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। সততা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবদুল হামিদ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমদ। সঞ্চালনা করেন রেজিস্ট্রার অধ্যাপক এন্তাজুল হক।

অনুষ্ঠানে প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে বাংলা ১৪০০ সনের গুণীজন হিসেবে ‘সারোয়ার জাহান স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়। ২০০৮ থেকে বর্তমান সময় পর্যন্ত বাংলা, নাট্যকলা ও সঙ্গীত, ইংরেজি, চারুকলা এবং ফোকলোর বিভাগে উচ্চমান গবেষণায় অবদান রাখার কারণে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সাইদুর রহমানকে ‘সারোয়ার জাহান গবেষণা পুরস্কার’ প্রদান করা হয়।

এছাড়া ২০০৫ থেকে ২০১০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ থেকে ¯œাতক ও ¯œাতোকত্তোর ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ৮৪ কৃতি শিক্ষার্থীকে ‘অগ্রণী ব্যাংক স্বর্ণপদক’, ৮ জনকে ‘এ.কে খান স্বর্ণপদক’ এবং ৫ জনকে ‘ড. মমতাজউদ্দিন আহমদ স্বর্ণপদক’ প্রদান করা হয়।

এর আগে বুধবার সকাল সাড়ে ১০টায় শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ের পুরাতন ফোকলোর চত্বরে শেখ রাসেল মডেল স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম কবির।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ১০, ২০১৪)