বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি : কার্গোর ধাক্কায় হেলে পড়েছে পটুয়াখালীর বাউফল পৌর সদরের বাংলাবাজারের স্লাব সেতু। এতে দূর্ভোগে পড়েছে হাসপাতাল, অফিস-আদালত, বাজার ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ হাজারো মানুষ। মঙ্গোলবার সন্ধ্যার দিকে একটি বালুবাহী কার্গোর ধাক্কায় ওই সেতুটি হেলে পড়ে।

সেতু এলাকার একাধিক ব্যাবসায়ীর অভিযোগ, কয়েক বছর আগে সিমেন্টের স্লাব নড়বড়ে হয়ে খসে পড়লে ও লোহার অংশে মরিচা ধরে দুর্বল হয় সেতুটি । তা সত্ত্বেও কয়েক স্থানীয় ব্যাবসায়ী কোন কিছুর তোয়াক্কা না করে প্রসাশনের নাকের ডগায় ওই ঝুঁকিপূর্ণ ওই সেতুটির নীচ দিয়ে বেপরোয়াভাবে নিয়মিতভাবে কার্গো-জাহাজে বোঝাই ইট-বালু ও বিভিন্ন মালামাল পরিবহন করে আসছিল।

মঙ্গলবার সন্ধ্যার দিকে এমভি আযাদ সুমাইয়া নামে বালু বোঝাই একটি কার্গোর ধাক্কায় সেতুটি হেলে পড়ে। এতে পৌর সদরের ৮নং ওয়ার্ডসহ নাজিরপুর ইউনিয়নের দশ গ্রামের স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষের দুর্ভোগের সৃষ্টি হয়। ইতিমধ্যে পৌরসভার পক্ষ থেকে যানবাহন ও সর্বসাধারনের চলাচলে সম্পূর্ণ নিশেধাজ্ঞা দিয়ে সাইনবোর্ড টানানো হলেও তা উপেক্ষা করে মানুষজন ঝুঁকি নিয়ে সেতুর ওপড় দিয়ে চলাচল করছে। এতে যে কোন সময় আরো বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।

পৌরসভার মধ্যে হওয়ায় স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের (এলজিইআরডি) আওতাধিন থাকার কারণে মাঝে মধ্যে কাঠের তক্তা বিছিয়ে লোকজন পারাপারের ব্যাবস্থা হলেও পৌরসভা অথবা স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর এই দু’পক্ষের কেউই সেতুর টেকসই মেরামতের উদ্দ্যেগ নেয় নি। এ ব্যাপারে বাউফল পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো. সরোয়ার হোসেন টিটু বলেন, ‘প্রতিদিন হাসপাতাল, অফিস-আদালত, বাজার ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ ওই সেতু পাড় হয়। সেতুটি এর আগেও মালামাল বোঝাই কার্গোর ধাক্কায় কয়েকবার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছিল। সিগগির সেতুটি মেরামতের ব্যাবস্থা নেয়া উচিত।’

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মো. শাহজাহান ফরাজির সঙ্গে একাধিকবার তার মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি রিসিভ করেন নি।

(এসএবি/এএস/সেপ্টেম্বর ১০, ২০১৪)