সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া (গাজীপুর) : গাজীপুর ও নরসিংদী জেলার সংযোগ সড়কের  একটি বেইলী ব্রিজ সংস্কারের দুই জেলা সরকারী কর্মকতাদের রশি টানাটির অবসান ঘটালেন কাপাসিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আমানত হোসেন খান। বেইলী ব্রিজ সংস্কারের ফলে দুই উপজেলার লক্ষাধিক মানুষ এখন স্বস্তীতে রয়েছেন। ব্রিজটি সংস্কারের পর থেকে চেয়ারম্যানের প্রসংসায় রয়েছে এলাকার সাধারণ মানুষ। ছোট বড় সবার মুখে প্রসংসায় রয়েছে উপজেলা চেয়ারম্যানের নাম। দীর্ঘ দিন থেকে কাপাসিয়া উপজেলার চর খিরাটি থেকে মনোহরদী থানার পাশ দিয়ে একটি বেইলী ব্রিজ ভেঙ্গে পড়লে চলাচল বন্ধ হয়ে যায়।

এলাকাবাসী জানান, স্বাধীনতার পর পরই নিমার্ন করা হয় এই বেইলী ব্রিজটি দু‘পাড়ের মানুষের যাতায়াতের সুবিধার জন্য। এ ব্রিজটি দুই উপজেলা লক্ষাধিক মানুষের চলাচলের এক মাত্র পথ। ব্রিজটি দিয়ে প্রতিদিন মনোহরদী, নরসিংদী, কটিয়াদী, কিশোরগঞ্জ, ভৈরব এবং মনোহরদী থেকে কাপাসিয়া , গাজীপুর,ঢাকা সহ বিভিন্ন জেলায় দুইপাড়ে মানুষ যাতায়াত করে থাকে। এ ছাড়া ব্রিজটি দিয়ে দুই পাড়ের নিত্য প্রয়োজনীয় কাচা মালা মাল নিয়ে ছোট বড় সব যানবাহন চলাচল করে থাকে।

সম্প্রতি বেইলি ব্রিজটি পাটাতন মরিচা পড়ে নস্ট হয়ে ভেঙ্গে পড়ে কিন্তু দুইজেলার সিমান্ত এলাকায় থাকার কারনে দুই জেলার কর্মকতাদের মাধ্যে রশিটানি শুরু হয়। এদিকে সাধারণ মানুষের দুর্ভোগ চরমে উঠে। গত ৩ সেপ্টেম্বর কাপাসিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান খবর পেয়ে ব্রিজটি দেখতে যান, তখন ই এলাকার সাধারণ মানুষ ব্রিজটি সংস্কারের দাবী জানান।

পরে উপজেলা চেয়ারম্যার গাজীপুর ও নরসিংদী এ জি আরডি অফিসে যোগাযোগ করে দূত বেইলী ব্রিজটি সংস্কারের ব্যবস্থা করেন। গতকাল সংস্কারের কাজ শেষ হলে ওই ব্রিজের উপর দিয়ে যানচলাচল শুরু হয়েছে। দীর্ঘ দিনের প্রতিক্ষায় প্রতিফলন ঘটেছে বলে এলাকার সাধারণ মানুষ জানান। বেইলী ব্রিজটি সংস্কার করার পর দুই উপজেলার কর্তাব্যক্তিরা ব্রিজটি পরির্দশন করেন বলে স্থানীয়রা জানান।

(এসকেডি/এসপি/সেপ্টেম্বর ০৮, ২০২১)