রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : করোনা পরবর্তী সরকারি নির্দেশনা অনুযায়ী সারা দেশের ন্যায় রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে কুড়িগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ায় খুশি শিক্ষার্থী, শিক্ষক ও অবিভাবকগণ।

রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকেই শিক্ষার্থী ও শিক্ষকদের পদচারনায় মুখর হয়ে উঠে। এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা জানান, স্বাস্থ্যবিধি মেনে সরকারের বেধে দেয়া নিয়মেই প্রতিটি বেঞ্চে দুই জন করে শিক্ষার্থী এবং জেড প্যাটার্ণে বসিয়ে পাঠদান কার্যক্রম শুরু করা হয়। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের সামনে স্বাস্থ্য বিধি মানতে টানিয়ে দেয়া হয়েছে নিয়মাবলী এবং রাখা হয়েছে হ্যান্ড সেনিটাইজারসহ সব ব্যবস্থা। এছাড়াও প্রত্যেকটি প্রতিষ্ঠান তাদের মুল গেইটে দাড়োয়ানদের ও শিক্ষকদের সহায়তায় শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকসহ সবার শরীরের তাপমাত্রা পরিমাপ করতে থার্মাাল মেশিন দিয়ে চেক করে তারপর বিদ্যালয়ে প্রবেশের ব্যবস্থা করা হয়।

শহরের ঐতিহ্যবাহী শিশুনিকেতন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রতীমা রায় চৌধুরী জানান, আমরা পুরো স্বাস্থ্যবিধি মেনে জেড প্যাটার্ণে গোলাকার বৃত্ত দিয়ে বেঞ্চগুলোতে শিক্ষার্থী বসিয়েছি।তবে একসাথে সকল শ্রেণিকে আসতে বলা হয়নি। এছাড়া একটি ক্লাস শাখা করে ফাঁকা হিসেবে ক্লাস নেয়া হয়। অন্যদিকে, বন্যার পর পানি নেমে যাওয়া অনেক শিক্ষা প্রতিষ্ঠানেও অন্তত: বিকল্প পদ্ধতিতে হলেও অধিকাংশ প্রতিষ্ঠানে ক্লাস কার্যক্রম চলে।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো:শহিদুল ইসলাম জানান, আমি সকাল থেকে এ পর্যন্ত চরের শিক্ষা প্রতিষ্ঠানসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেছি। বন্যা কবলিতসহ সকল প্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণ ছিল। তবে উপজেলা পর্যায়ে কর্মকর্তাগণও পরিদর্শন করেন প্রায় প্রথম দিনেই শতকরা ৮৭ ভাগ শিক্ষার্থী উপস্থিত ছিল। আশা করছি পরবর্তী দিনগুলোতে শিক্ষার্থীর সংখ্যা আরো বাড়বে।

(পিএস/এসপি/সেপ্টেম্বর ১২, ২০২১)