শেরপুর প্রতিনিধি : শিশুর গর্ভকালীন অবস্থা থেকে ২ বছর বয়স পর্যন্ত সময় খুবই গুরুত্বপূর্ণ। এসময় শিশু কতটুকু পুষ্টি পেয়েছে তার ওপরই নির্ভর বড় হয়ে ওই শিশু কতটুকু লম্বা হবে এবং তার দৈহিক ও মানসিক গঠন কতটুকু হবে। এজন্য শিশুদের পুষ্টির উন্নতিকল্পে বিশ্বব্যাপী ‘স্কেলিং আপ নিউট্রেশন‘ বা ‘সান’ নামে ১০০০ দিনের একটি আন্দোলন শুরু হয়েছে।

এ সান আন্দোলনের বার্তা ছড়িয়ে দিতে শেরপুরে ‘গ্লোবাল ডে অফ এ্যাকশন অন নিউট্রিশন’ উপলক্ষে শিশুদের চিত্রাংকণ এবং কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২২-২৩ এপ্রিল মঙ্গলবার ও বুধবার দুই দিন জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ চিত্রাংকন এবং কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘সিএসএ ফর সান’-এর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা সেবা পরিষদ ও রূপান্তর পৃথকভাবে আয়োজিত এ প্রতিযোগিতায় শহরের দিশা প্রিপারেটরী এন্ড হাই স্কুল, আইডিয়াল প্রিপারেটরী এন্ড হাই স্কুল, নবারুণ পাবলিক স্কুল ও ফৌজিয়া মতিন পাবলিক স্কুলের ছয় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।
সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে প্রধান অতিথি সদর ইউএনও আইরীন ফারজানা পুরস্কার বিতরণ করেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেবা পরিষদ সভাপতি ডা. গোলাম রব্বানীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বিশেষ অতিথি জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আসলাম খান, ব্র্যাক জেলা প্রতিনিধি আতাউর রহমান, নির্বাহী পরিচালক জয়নুল আবেদীন প্রমুখ।
(এইচবি/এএস/এপ্রিল ২৩, ২০১৪)