মদন (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার মদনে জোবাইদা রহমান মহিলা ডিগ্রী কলেজে নিয়োগ বাণিজ্যের পায়তারার অভিযোগ ও বিজ্ঞপ্তিটি বাতিলের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন পৌর কাউন্সিলর হক্কু মিয়া।  তবে এমন অভিযোগ অস্বীকার করেছেন কলেজ অধ্যক্ষ আনোয়ার হোসেন।

অভিযোগে জানা যায়,গত ১৫-০৭-২০২১ ইং তারিখে জোবাইদা রহমান মহিলা ডিগ্রী কলেজে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান ও উদ্ভিদ ও প্রাণী বিজ্ঞান বিষয়ে ০১ (এক) জন করে ল্যাব সহকারী পদে লোক নিয়োগের জন্য “দৈনিক সংবাদ” ও “দৈনিক বাংলার দর্পণ” পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে। তবে এসব পত্রিকা মদন উপজেলায় কোন কপি আসে না। তাই চাকুরি প্রত্যাশি অনেকেই এই নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে অবগত না থাকার কারনে তারা আবেদন করতে পারেনি। ফলে কলেজের কয়েকজন বিষয়টি জানার কারনে শুধুমাত্র তাদের পছন্দের প্রার্থী এবং নিকট আতœীয়রাই আবেদন করে।

এদিকে কলেজের গভর্ণিং বডির প্রভাবশালী শিক্ষক প্রতিনিধি নিয়োগ নির্বাচনী পরীক্ষার সদস্য হয়ে নিজস্ব প্রভাব খাটিয়ে তাহার সহোদয় ভাই কে নিয়োগ প্রদান করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। বাকী তিনটি পদেও নিয়োগ বাণিজ্যের উদ্দেশ্যে উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিটি গোপন রাখার লক্ষে স্বল্প প্রচারের পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করে। এতে অনেক প্রার্থী আবেদন করতে পারেনি। এ নিয়ে এলাকায় আলোরণের সৃষ্টি হলে পৌর কাউন্সিলর হক্কু মিয়া এ বিষয়টি কর্তৃপক্ষকে অবগত করে পুন:নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের আবেদন জানিয়ে ১৪ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কলেজ গর্ভণিং বডির সভাপতির নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

আবেদন করা থেকে বঞ্চিত,সাফায়েত হোসাইন, তানিয়া আক্তার,হাসান করিম,,জোবায়ের জানান, বিজ্ঞপ্তি যে প্রকাশ হয়েছে তাই জানি না। কলেজে শুনে আমরা হকারের কাছে পত্রিকা চাইলে তার নিকট এধরনের কোন পত্রিকা নাই। ফলে আমরা বিজ্ঞপ্তিটি না পাওয়ায় আবেদন করতে পারিনি। পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করার আবেদন জানাচ্ছি।
কলেজ অধ্যক্ষ আনোয়ার হোসেন বলেন, জাতীয় পত্রিকার মধ্যেই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। ৪টি পদে ১৭টি আবেদন পাওয়া গেছে। নিয়োগ কার্যক্রম মাঝামাঝি পর্যায়ে আছে। যাচাই বাছাই করে কমিটি ব্যবস্থা নেবে। নিয়োগ কমিটিতে বির্তকিত কোন ব্যাক্তি থাকলে প্রমান হলে তাকে বাদ দেয়া হবে। অর্থের বিনিময়ে কোন প্রার্থী নিয়োগ দেয়া হবে না। কমিটি চাইলে নিয়োগ বাতিল করে পুন:বিজ্ঞপ্তি প্রচার করতে পারে।

উপজেলা নির্বাহী অফিসার ও গভর্ণিং বডির সভাপতি বুলবুল আহমেদ জানান, এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগটি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে নিয়োগ বিজ্ঞপ্তি পুন:রায় প্রকাশ করার জন্য অভিযোগে সুপারিশ করেছেন।

(এম/এসপি/সেপ্টেম্বর ১৪, ২০২১)