স্টাফ রিপোর্টার : আবাসিক হল খুলে ক্যাম্পাস সচলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে নতুন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সমাবেশে ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, দুই মাস ধরে বিশ্ববিদ্যালয় খোলার প্রস্তুতি নেওয়ার কথা বলা হচ্ছে। তারপরও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আমরা কোনো অগ্রগতি দেখতে পাচ্ছি না। বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রস্তুতি গ্রহণের ধরন থেকে আমরা বুঝতে পারছি, যত বেশিদিন সম্ভব বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার পাঁয়তারা চলছে। বিশ্ববিদ্যালয় খোলার কোনো বিকল্প নেই। আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা না করা হলে শিক্ষার্থীরা কর্মসূচি ঘোষণা করবে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার আহ্বায়ক শোভন রহমান বলেন, মার্চ থেকে বলা হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকা প্রদানের পর বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে। বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সূচনা হওয়ার কথা থাকলেও যাদের টিকা দেয় হয়নি সেই শিক্ষার্থীদের জন্য শিক্ষা কার্যক্রম চালু হলো। সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় চালু করতে হবে। অক্টোবর মাসের একটি দিনও আমরা বিশ্ববিদ্যালয়ের বাইরের আবাসন ব্যবস্থায় থাকতে চাই না।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবু সাঈদের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন ইতিহাস বিভাগের শিক্ষার্থী নুরুজ্জামান শুভ, নুসরাত ফারিন, দর্শন বিভাগের শিক্ষার্থী রিয়াজুল ইসলাম রিহান, ইংরেজি বিভাগের নূর-এ সুলতান রিফাত ও রসায়ন বিভাগের শিক্ষার্থী ইকবাল হোসাইন।

সমাবেশ শেষে বিশ্ববিদ্যালয় খোলা ও ভ্যাকসিন জটিলতা নিরসনের দাবি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক নূরুল আলম বরাবর স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। অধ্যাপক নূরুল আলমের পক্ষে উপাচার্যের একান্ত সচিব ডেপুটি রেজিস্ট্রার সানোয়ার হোসেন স্মারকলিপি গ্রহণ করেন।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১৫, ২০২১)