ইমরান হোসাইন, সিরাজগঞ্জ : পলাশ ডাঙ্গা যুবশিবিরে ব্যাটেলিয়ন কমান্ডার গাজী লুৎফর রহমান অরুনের ৭তম মৃত্যুবার্ষিকী বুধবার পালিত হয়। এ উপলক্ষে শহরের এম এ মতিন সড়কের পলাশ ডাঙ্গা মুক্তিযোদ্ধা পাঠাগার ও স্মৃতি সংসদ প্রাঙ্গনে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধুসহ সকল শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। সিএনসি গাজী সোহরাব আলী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তাগন ব্যাটেলিয়ান কমান্ডার প্রয়াত লুৎফর রহমান অরুনের মুক্তিযোদ্ধে তার অবদানের কথা তুলে ধরে বলেন, অরুন তৎকালীন পাকিস্থান সেনাবাহিনীতে চাকরি করতেন। সেই অবস্থায় পালিয়ে এসে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন এবং প্রশিক্ষক ও ব্যাটেলিয়ান কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

বক্তারা আরও বলেন, মহান স্বাধীনতা যুদ্ধের প্রারম্ভেই প্রয়াত আব্দুল লতিফ মির্জা, সিএনসি সোহরাব আলী সরকার, লুৎফর রহমান মাখন, মনিরুল কবীর, আব্দুল আজিজ সরকারের নেতৃত্বে কামারখন্দের প্রত্যন্ত অঞ্চল মধ্যভদ্রঘাট গ্রামের ওসিম উদ্দিন শেখের বাড়িতে মুক্তিযোদ্ধা ক্যাম্প গড়ে তোলেন। এখানে প্রায় পাচ থেকে ছয়শত মুক্তিযোদ্ধা প্রশিক্ষন গ্রহণ করেন। জেলায় ১৭ জুন মধ্য ভদ্রঘাট এলাকায় এক সম্মুখ যুদ্ধে ৩ জন পাকহানাদার বাহিনীকে হত্যা করে কামারখন্দে একটি বিশাল এলাকা শত্রু মুক্ত করে। তাছাড়া হান্ডিয়াল নওগা, বোনইনগর ফরিদপুর, চাচকৈর, কালিয়া হরিপুর ঘাটিনাসহ বিভিন্ন স্থানে পাকহানাদার ও তাদের দোষরদের বিরুদ্ধে সক্রিয়ভাবে যুদ্ধে অংশগ্রহণ করেন।

বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুর রহিমের সঞ্চালনায় স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান, অ্যাড. সুকুমার চন্দ্র দাশ, ইঞ্জিনিয়ার আব্দুল মান্নান, আব্দুল হাই তালুকদার, খোসলেয়াস উদ্দিন খোকা, আলী ইমাম দুলু, আক্তার হোসেন ও জিল্লুর রহমানসহ ‘পলাশ ডাঙ্গা যুবশিবির’ নেতৃবৃন্দ।

(আই/এসপি/সেপ্টেম্বর ১৫, ২০২১)