মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : টাঙ্গাইল জেলার প্রতিটি উপজেলায় সরকারি ভাবে গ্যাস সংযোগ নেই আর নতুন করে সংযোগ না পাওয়ায় শহর ও মফস্বল শহর গুলোতে সিলিন্ডার গ্যাসের চাহিদা বেড়েছে বহুগুন। ব্যাপক চাহিদা থাকায় এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি ব্যবসা জমে উঠেছে পুরো জেলায়। কোথাও কোথাও অতিরিক্ত দামে সিলিন্ডার বিক্রির অভিযোগও পাওয়া গেছে। এছাড়াও লাইসেন্স প্রাপ্তির জটিলতা, ব্যবসাীয়ক সিন্ডিকেট, অধিক মুনাফা অর্জন যত্রতত্র গ্যাস সিলিন্ডার বিক্রির অন্যতম কারণ হিসেবে মনে করছেন বিশেজ্ঞগণ।

উপজেলা গুলোতে ছোট-বড় সকল বাজারে চা-দোকান থেকে শুরু করে ঔষুধের দোকান পর্যন্ত যত্রতত্র এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে ও নিয়ম নীতির তোয়ক্কা না করেই মজুদ করা হচ্ছে এলপি গ্যাসের মত দাহ্য পদার্থ। আর এ কারণেই যেকোনো সময় ভয়াবহ অগ্নি দুর্ঘটনা ঘটে যেতে পারে। যেখানে সেখানে গ্যাস সিলিন্ডার বিক্রি সাধারণ মানুষের জানমালের ক্ষয়ক্ষতির হুমকি হতে পারে। অথচ বিস্ফোরক পরিদপ্তর এর অনুমোদন ব্যতিরেকে গ্যাস সিলিন্ডার বিক্রির সূযোগ নেই ।

জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্রে জানা যায়, লাইসেন্সের জন্য আবেদন করার পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অগ্নি দুর্ঘটনা রোধে সক্ষম কিনা যাচাই করে উক্ত প্রতিষ্ঠানকে গ্যাস সিলিন্ডার বিক্রির অনুমতি দেয়া হয়। এইসব নিয়মের তোয়াক্কা না করেই লাইসেন্স ব্যাতিত যেকোনো ধরণের দোকানে অবাধে চলছে গ্যাস সিলিন্ডার বিক্রির ব্যবসা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জেলার বিভিন্ন উপজেলার সদর বাজার ও প্রত্যন্ত অঞ্চলে চলছে এলপি গ্যাস বিক্রির মহাউৎসব। মুদি দোকান থেকে শুরু করে চা-পান, হার্ডওয়্যার, এমনকি ঔষুধের দোকানেও অবাধে গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে। অগ্নিনির্বাপক ব্যবস্থার কোনো বালাই নেই। গ্রাহকেরা হাতের কাছেই গ্যাস সিলিন্ডার পাওয়ার খুশিতে মেয়াদ আছে কিনা যাচাই না করেই সিলিন্ডার ক্রয় করছে।

এই বিষয়ে ক্রেতা জাহিদ হাসান রাসেল বলেন, গ্যাস সিলিন্ডারে মেয়াদ থাকে কিনা আজ জানলাম, তবে হাতের কাছে পাই বলেই দোকান বিবেচনা না করেই গ্যাস সিলিন্ডার কিনি। অতিরিক্ত লাভের আশায় যত্রতত্র গ্যাস সিলিন্ডার সহ নানা দাহ্য আইটেম বিক্রি করছে ব্যবসায়ীরা। এতে জীবন ঝুঁকি বেড়েই চলছে।

বিভিন্ন ব্যবসায়ীরা জানান, আমরা ব্যাপক ঝুঁকির মধ্যে আছি। যেখানে সেখানে গ্যাস সিলিন্ডার বিক্রি করায় যেকোনো সময় অগ্নি দুর্ঘটনা ঘটতে পারে। এতে আমরা সবাই ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা থাকে।এ ক্ষেত্রে প্রশাসনের নজরদারি নেই বললেই চলে।

জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স টাঙ্গাইলর ডেপুটি এসিস্ট্যান্ট ডিরেক্টর মোঃ আলাউদ্দিন বলেন, ইচ্ছে হলেই গ্যাস সিলিন্ডার বিক্রি করার কোনো সুযোগ নেই, গ্যাস সিলিন্ডার বিক্রি করতে হলে প্রয়োজনীয় অগ্নিনির্বাপক ব্যবস্থা রাখা ও যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন থাকা বাধ্যতামূলক। গ্যাস সিলিন্ডার সহ নানা ধরনের দাহ্য পদার্থ বিক্রি করতে বিধিমালা রয়েছে। যত্রতত্র বিক্রি করার সুযোগ নেই, বিধিমালা না মেনে যারা ব্যবসা করছে তাদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসনের সহযোগীয় শীগ্রই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১৫, ২০২১)