রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরের ইসলামপুর উপজেলার দারুত তাক্বওয়া মহিলা কওমি মাদ্রাসার দ্বিতীয় শ্রেণির তিন শিক্ষার্থীকে রাজধানী ঢাকার মুগদার মান্ডা এলাকার একটি বস্তি থেকে উদ্ধার করেছে পুলিশ।

নিখোঁজের পাঁচদিন পর বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাত ১২ টার পর ওই শিশু শিক্ষার্থীদেরকে উদ্ধার করা হয়।

রবিবার (১২ সেপ্টেম্বর) ভোরে উপজেলার গোয়ালেরচর ইউনিয়নের বাংলা বাজারে অবস্থিত ওই মাদ্রাসা থেকে তারা নিখোঁজ হয়।

ওই তিন শিক্ষার্থীর হলো, গাইবান্ধা ইউনিয়নের পোড়ার চর সরদার পাড়া গ্রামের মাফেজ শেখের মেয়ে মিম আক্তার (৯), গোয়ালের চর ইউনিয়নের সভুকড়া গ্রামের মনোয়ার হোসেনের মেয়ে মনিরা খাতুন (১১) ও দক্ষিণ সভুকুড়া গ্রামের সুরুজ্জামানের মেয়ে সূর্যবানু (১০)।

এ ঘটনায় নিখোঁজ মনিরা খাতুনের বাবা বাদী হয়ে গত বুধবার মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে ইসলামপুর থানায় একটি মামলা দায়ের করেন। ওই মামলার প্রধান আসামি মাদ্রাসাটির মুহতামিম মো. আসাদুজ্জামানসহ চারজন শিক্ষক জামালপুর জেলা কারাগারে রয়েছেন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে এই তথ্য নিশ্চিত করেন জামালপুরের ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. সুমন মিয়া।

তিনি জানান, এক রিকশাচালক ওই তিন শিশু শিক্ষার্থীকে পেয়ে মান্ডা এলাকার বস্তিতে আশ্রয় দেন। বস্তির একটি ঘর থেকে তাদেরকে উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই তিন শিশু জানিয়েছে, তারা মাদ্রাসা থেকে পালিয়ে ঢাকায় চলে এসেছে।

এএসপি আরও জানান, শিশু তিনজনকে নিয়ে জামালপুরে যাওয়া হচ্ছে। পৌঁছার পর তাদের পালিয়ে যাওয়ার কারণ ও উদ্ধার অভিযানের বিস্তারিত তথ্য জানানো হবে।

(আরআর/এসপি/সেপ্টেম্বর ১৭, ২০২১)