গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের গৌরীপুর উপজেলার শালীহর গ্রামে বাঁশের খুটিতে প্রায় এক কিলোমিটার এলাকায় পিডিবির বিদ্যুৎ সঞ্চালন লাইন নেয়া হয়েছে। ঝুঁকিপূর্ণভাবে বাঁশের খুটি দিয়ে গ্রামের ভিতর বিদ্যুৎ সরবরাহ করায় যেকোন সময় দুর্ঘটনায় প্রাণহানি ঘটতে পারে এমন আশঙ্কা করছে গ্রামবাসী। তাদের অভিযোগ বিদ্যুৎ সঞ্চালন লাইনের বাঁশের খুঁটি পরিবর্তন করে সিমেন্টের খুঁটি বসানোর জন্য কর্তৃপক্ষকে দাবি জানানো হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে শালীহর গ্রামের নয়াপাড়া জামে মসজিদ এলাকায় পিডিবির বৈদ্যুতিক সঞ্চালন লাইনের সিমেন্টের খুঁটি রয়েছে। সেই খুঁটি থেকে থেকে গ্রামের পীচঢালা পথের পাশ দিয়ে নিমতলী বাজার পর্যন্ত বিদ্যুৎ নিতে প্রায় এক কিলোমিটার এলাকায় বাঁশের খুঁটি পুতে বিদ্যুৎ সঞ্চালন লাইন নেয়া হয়েছে। সেখানে থেকে অর্ধশতাধিক গ্রাহক সড়ক ও ফসলি জমিতে বাঁশের খুঁটি পুতে ঝুঁকিপূর্ণভাবে তার টেনে বাড়ি কিংবা সেচের জন্য বিদ্যুৎ সংযোগ নিয়েছে। দীর্ঘদিন সংষ্কার না হওয়ায় রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে বাঁশের খুঁটিগুলো দুর্বল ও জরাজীর্ণ হয়ে অধিক ঝুঁকিপুর্ণ হয়ে গেছে।

বৈদুতিক তারের ভারে বাঁশের দুর্বল খুঁটি হেলে পড়েছে। কোথাও আবার হেলে থাকা বাঁশের খুঁটি ঠেকনা দেয়া হয়েছে অপর একটি বাঁশ দিয়ে। এই অবস্থায় যেকোন মূহূর্তে খুঁটি ধসে কিংবা তার ছিঁড়ে প্রাণহানির মত দুর্ঘটনা ঘটতে পারে।
গ্রামের বাসিন্দা নূরুল হক বলেন, বিদ্যুৎ লাইনের বাঁশের খুটি নষ্ট কিংবা ভেঙে পড়লে গ্রাহকরা নতুন করে খুঁটি স্থাপন করেন। বিদ্যুৎ বিভাগ কোন খবর নেয় না। পাঁচ বছর ধরে এভাবেই ঝুঁকিপূর্ণ উপায়ে বিদ্যুৎ ব্যবহার করে আসছে গ্রামবাসী।

ইউপি সদস্য আব্দুল হেলিম বলেন, সড়কের পাশে বিদ্যুতের তার সহ বাঁশের খুঁটি হেলে পড়েছে। ঝড়-বৃষ্টিতে দুর্ঘটনা এড়াতে দ্রুত বিদ্যুৎ লাইনের সংস্কার ও বাঁশের খুঁটি পরিবর্তন করে সিমেন্টের খুঁটি দেয়ার দাবি জানাচ্ছি।
গৌরীপুর বিদ্যুৎ উপকেন্দ্রের আবাসিক প্রকৌশলী মোঃ বিল্লাল হোসেন বলেন, প্রকল্পের মাধ্যমে উপজেলায় বিদ্যুৎ সঞ্চালন লাইন সংস্কার ও খুঁটি স্থাপনের কাজ চলছে। শালীহর গ্রামের বিদ্যুৎ সঞ্চালন লাইন সংস্কার ও বাঁশের খুুঁটি পরিবর্তন করে সিমেন্টের খুঁটি দেয়া হবে।

(এস/এসপি/সেপ্টেম্বর ১৭, ২০২১)