রবিউল ইসলাম, গাইবান্ধা : গাইবান্ধা সড়ক ও জনপদ বিভাগের অধীনে পলাশবাড়ী-গাইবান্ধা সড়কের ঢোলভাঙ্গা বাজারের উত্তর ও দক্ষিণ পার্শ্বে ড্রেন নির্মাণে বৈষম্যের অভিযোগ এনে স্থানীয় ব্যবসায়ী ও জমির মালিকগণ গাইবান্ধা জেলা প্রশাসকের বরাবরে একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। 

অভিযোগ সূত্রে জানা যায়, পলাশবাড়ী উপজেলার ৬নং বেতকাপা ইউনিয়নের পার আমলাগাছী মৌজায় জেএল নং ১২৫ বি.আর.এস নং ১৫, ২০, ২৭, ১১০, ১৭৬, ১৮৯, ২২৭, ২৯০, ৪২৯, ৪৮৬, ৪৯৬, ৪৯৭, ৫২৭ এর ব্যক্তি মালিকানা জমি গুলো দখল করে ড্রেন নির্মাণ করায় ব্যবসা প্রতিষ্ঠান হারিয়ে জমির মালিক ও স্থানীয় প্রায় ৬০ হতে ৭০ জন ব্যবসায়ী মানবেতর জীবন যাপন করছেন। মহামান্য হাইর্কোটের নির্দেশনা অনুযায়ী সড়কের নিজেস্ব জমির সীমানা হতে ১০ মিটার দূরে বসতবাড়ী অথবা ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করার নির্দেশনার সাইন বোর্ড থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান এবং সড়ক ও জনপদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের যোগসাজসে বৈষম্যমূলকভাবে ড্রেন নির্মাণ করায় কেউ বহাল তবিয়তে সড়কের জমিতে স্থাপনা রেখেছেন আবার কেউ নিজের ব্যক্তি মালিকানা জমিতে থাকা ব্যবসা প্রতিষ্ঠান হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন।

এ ব্যপারে গাইবান্ধা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী ফিরোজ আক্তারের সাথে কথা বললে তিনি জানান, সড়কের নির্দিষ্ট ম্যাপ অনুযায়ী সরকারী জায়গার মধ্যে দিয়েই ড্রেন নির্মাণ করা হচ্ছে। দীর্ঘদিন থেকে যারা সরকারি জায়গা দখল করে আছে তারাই এই বৈষম্যের অভিযোগ তুলেছে। কাহারো সাথে আমাদের কোন শত্রুতা নাই যার কারণে ড্রেন নির্মাণে বৈষম্যের সৃষ্টি করব।

এদিকে স্থানীয় ভূক্তভোগী আলহাজ্ব আফসার আলী, মোখলেস প্রধান, আব্দুল মমিন, শহিদুল ইসলাম, রোস্তম আলী, আজিউল ইসলাম, হাসান আলী, এনামুল হকসহ অন্যান্যরা জানান, ঢোলভাঙ্গা বাজারে সড়কের দু’পাশে ড্রেন নির্মাণে ব্যাপক বৈষম্য করা হচ্ছে। ড্রেন নির্মাণে অর্থের বিনিময়ে ম্যানেজ প্রক্রিয়ায় কোথাও ১২ ফুট ছাড় দেওয়া হয়েছে আবার কোথাও ব্যক্তি মালিকানা জমির উপরে ড্রেন নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে ঠিকাদারী প্রতিষ্ঠান। তারা এই বৈষম্যমূলক কার্যক্রম বন্ধে জাতীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেছেন।

(আর/এসপি/সেপ্টেম্বর ১৯, ২০২১)