মোহাম্মদ সজীব, ঢাকা : বর্তমান বিশ্ব প্রযুক্তির ছোঁয়ায় এখন হাতের মুঠোয়। আর এসব প্রযুক্তির মাধ্যমে যোগ হয়েছে ফেসবুক, টুইটার, ইন্সট্রাগ্রামসহ বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম যা কিনা বর্তমান বিশ্বে এখন খুবই জনপ্রিয়। তবে কখনো কখনো এসব যোগাযোগ মাধ্যম কারও জীবনে হুমকি হয়ে দাঁড়ায়। হঠাৎ করে  ফেসবুক একাউন্টটি হ্যাক অথবা নষ্ট হয়ে গেলে  সেই ফেসবুক একাউন্টের মাঝে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস ছিলো যা আর কোথাও কপি করা নেই। তাৎক্ষনিকভাবে সমাধানের জন্য কাজ করে যাচ্ছে পাওয়ার্স টিম পিটি নামক একটি সাইবার সিকিউরিটি হ্যাকার গ্রুপ। 

পাওয়ার্স টিম সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পাওয়ার্স টিমের ফাউন্ডার মাসুম বিল্লাহ নাহিদ বলেন, মূলত সাইবার অপরাধের কারণে অনেকের প্রাণনাশের মতো ঘটনা ঘটে। তাই এই ধরণের সমস্যা থেকে মানুষকে সহযোগিতা করতে আমাদের এই কার্যক্রমটি শুরু করি।আমরা চাই সবাই যেন একটি নিরাপদ ইন্টারনেট প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারে। কেউ যেন অনলাইনে কোনো প্রকার হ্যারাসমেন্টের এবং হুমকির শিকার না হয় সেই লক্ষে আমাদের প্রতিটি কর্মী কাজ করে যাচ্ছে।

এ ব্যাপারে আরও জানতে চাইলে তিনি বলেন, অনলাইন প্ল্যাটফর্মে মানুষ প্রতিনিয়তই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের এসব সমস্যা সমাধানের জন্য আমাদের ২৫০ জনের ও বেশি মেম্বার নিয়ে একটি আইটি বিশেষজ্ঞ টিম রয়েছে যারা কিনা সর্বদা মানুষকে বিভিন্ন অনলাইন রিলেটেড সেবা প্রদান করে থাকে। যেমন,কারোর ফেসবুক, ইন্সট্রাগ্রাম, জিমেইল, টুইটার সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডি হ্যাক অথবা ডিজেবল হয়ে গিয়েছে সেটা রিকভার করে দেয়া এবং সেটা কোনো ফি ছাড়াই। আমাদের মূল লক্ষই হলো অনলাইন প্ল্যাটফর্মটাকে নিরাপদ রাখা এবং সবাইকে একটি নিরাপদ ইন্টারনেট প্ল্যাটফর্ম উপহার দেয়া।

শুরুটা কিভাবে হয় জানতে চাইলে পাওয়ার্স টিমের ফাউন্ডার মাসুম বিল্লাহ নাহিদ বলেন, আমাদের টিমের যাত্রা শুরু হয় ২০১৮ সালের ৭ই মে শুরুতে মাহিন রহমান, মাহমুদুল হাসান, মাহিন, সাজু, তরিকুল ইসলাম, আবির, সিয়াম, তারেক, ইশকিয়া, মোখলেছুর, আয়মান, আয়ান, শামিম, জীবন, আকাশ, সিফাতুল্লাহ, রায়হান, আলিফ, রাসেল ও নওশাদ সহ সারা দেশ থেকে বাচাইকৃত শতাধিক সাইবার বিষয়ক অভিজ্ঞ আইটি স্পেশালিষ্ট নিয়ে কাজ করে পাওয়ার্স টিম নামক এই হ্যাকার গ্রুপ। অনলাইন প্ল্যাটফর্মে মানুষকে নিরাপদ রাখা এবং মানুষকে অনলাইন সম্পর্কিত বিভিন্ন সাহায্য করা যেমন ভার্চুয়াল থেকে দেশদ্রোহী, ধর্ম বিরোধী, হ্যারেসমেন্ট সহ বিভিন্ন অপরাধ জড়িত আইডি, গ্রুপ এবং পেইজ নিষ্ক্রিয় করা। এছাড়াও যদি কোন দেশ আমাদের বাংলাদেশের সাইবার স্পেসে আক্রমণ চালায় তাহলে আমরা তাদেরকে পাল্টা আক্রমণ চালিয়ে থাকি। আমাদের মূল লক্ষই হলো বাংলাদেশের সাইবার স্পেসকে নিরাপদ রাখা এবং বাংলাদেশের প্রতিটি মানুষ যেন অনলাইন প্ল্যাটফর্মে নিরাপদ থাকে সেই লক্ষে কাজ করে যাচ্ছে পাওয়ার্স টিম বলে জানান তিনি।

(এস/এসপি/সেপ্টেম্বর ২২, ২০২১)