স্টাফ রিপোর্টার : তাৎক্ষণিক দেশের যে কোনো সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করবে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। প্রয়োজনে কমিটি সেবাগ্রহীতাদের সঙ্গে গণশুনানি করবে।

এ জন্য সংসদীয় স্থায়ী কমিটিকে এ বিষয়ে সহযোগিতা দিতে জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশনা দিতে বুধবার (২২ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয় থেকে বিভাগীয় কমিশনারদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, গত ৯ সেপ্টেম্বর তারিখ ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন সম্পর্কিত পর্যবেক্ষণ দেওয়া হয় যে- ‘ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি তাৎক্ষণিক যে কোনো এসি (ল্যান্ড) অফিস/তহশিল অফিস পরিদর্শন করবেন। প্রয়োজনে অংশীজনের সাথে পাবলিক হেয়ারিং করবেন। এই বিষয়ে সংশ্লিষ্ট অফিস কমিটিকে সহযোগিতা প্রদান করবেন।’

চিঠিতে আরও বলা হয়, ‘এমতাবস্থায়, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সংশ্লিষ্ট বিভাগের আওতাধীন সব উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন ও অংশীজনের সঙ্গে গণশুনানি কার্যক্রমে সহযোগিতা দিতে জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার অনুরোধ করা হলো।’

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি পাবনা-৩ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন। কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন- ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল (দিনাজপুর-১), হাবিবর রহমান (বগুড়া-৫), শাহজাহান মিয়া (পটুয়াখালী-১), মো. একাব্বর হোসেন (টাঙ্গাইল-৭), মো. আনোয়ারুল আজিম (আনার) (ঝিনাইদহ-৪), নেছার আহমদ (মৌলভীবাজার-৩), উম্মে ফাতেমা নাজমা বেগম (মহিলা আসন-১২) ও মো. আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২)।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০২১)