মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার মির্জাপুর ইউনিয়ন ও ভূণবীর ইউনিয়নে দীর্ঘদিন যাবত  অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো একটি চক্র। 

এমন অভিযোগে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১২ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত টানা সাত ঘন্টাব্যাপী অবৈধভাবে বালু উত্তোলন, পরিবহন ও মজুদের বিরুদ্ধে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত।

অভিযান চলাকালে অবৈধভাবে বালু উত্তোলনের সাথে জড়িত কাউকে না পেলেও বালু উত্তোলনের স্থান থেকে ৬ টি শেলো মেশিনসহ যন্ত্রপাতি পাওয়া গেলে সেখান থেকে এসব যন্ত্রপাতি জব্দ করা হয়।

এসময় অবৈধভাবে উত্তোলিত ১ লক্ষ ৬২ হাজার ১শ ৯৮ ঘনফুট পরিমাণ সাধারণ বালুর পাশাপাশি সিলিকা বালও জব্দ করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অর্ণব মালাকার বিষয়টি নিশ্চিত করে জানান, জব্দ করা বালুর বাজার মূল্য আনুমানিক ১০ লক্ষ টাকারও বেশি হবে। তিনি আরও জানান, জব্দ কৃত এসব বালু শুক্রবার (২৪ সেপ্টেম্বর) শ্রীমঙ্গল এসিল্যান্ড কার্যালয়ে উন্মুক্ত নিলামের মাধ্যমে বিক্রি করে লব্ধ অর্থ সরকারি কোষাগারে জমা দেয়া হবে।

সূত্রে জানা যায়, জব্দকৃত শেলো মেশিন ও বালু উত্তোলনের অন্যান্য যন্ত্রপাতি ও সরঞ্জাম আলামত হিসেবে ব্যবহার করে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে।

শ্রীমঙ্গল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নেছার উদ্দিন ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অর্ণব মালাকারের নেতৃত্বে চালানো এই অভিযানে জেলা পুলিশের একটি দল সহযোগিতা প্রদান করেন।

(একে/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০২১)