মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে বেপরোয়া গাড়ি চালিয়ে মৃত্যু ঘটানোর দায়ে রাশেদুল ইসলাম নামে এক গাড়ি চালককে চার বছরের কারাদণ্ড দিয়েছেন টাঙ্গাইলের আদালত। 

এছাড়াও তাকে ১৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও নয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে টাঙ্গাইলের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান ওই রায় ঘোষণা করেন। দণ্ডিত গাড়ি চালক রাশেদুল ইসলাম জামালপুর সদর উপজেলার তেঁতুলিয়া গ্রামের মৃত জয়নাল আবেদীনের ছেলে।

মামলার বিবরণে প্রকাশ, ২০০৮ সালের ১ আগস্ট বিকালে রাশেদুল ইসলাম বাস চালিয়ে জামালপুরের তারাকান্দি থেকে ঢাকা যাচ্ছিলেন। বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের বাসাইল উপজেলার গুল্যা নামক স্থানে পৌঁছলে যাত্রীবাহী একটি মাইক্রোবাসের সঙ্গে বাসটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই একজন এবং হাসপাতালে নেওয়ার পর আরও তিনজনের মৃত্যু হয়। পরে বাসাইল থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুস সাত্তার বাদী হয়ে বাসচালক রাশেদুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তদন্ত শেষে এসআই আব্দুস সাত্তার ২০০৯ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেন। এতে চালকের বিরুদ্ধে বেপরোয়া গাড়ি চালিয়ে মৃত্যু ঘটানো এবং গুরুতর জখম ও গাড়ির ক্ষতি সাধনের অভিযোগ আনা হয়। আদালতের বিচারক মৃত্যু ঘটানোর দায়ে তিন বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেন। এছাড়া গাড়ির ক্ষতি সাধনের অভিযোগে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদ- দেওয়া হয়। রায়ে এই সাজা পর্যাক্রমে কার্যকর করার কথা উল্লেখ করা হয়েছে। রায় ঘোষণার সময় দণ্ডিত বাস চালক রাশেদুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে টাঙ্গাইল জেলা কারাগারে পাঠানো হয়।

(এসএম/এসপি/সেপ্টেম্বর ২৯, ২০২১)