স্টাফ রিপোর্টার : অধ্যাপক ড. আফসার আহমদের জন্ম ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর, মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য  শীর্ষক অভিসন্দর্ভের জন্য তাঁকে পিএইচডি ডিগ্রি প্রদান করে।

আফসার আহমদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীকালে রবীন্দ্রোত্তর কালের অন্যতম শ্রেষ্ঠ নাট্যকার ড. সেলিম আল দীন-এর সঙ্গে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকাল থেকে তিনি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে শিক্ষকতায় নিয়োজিত থেকে উক্ত বিভাগের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডীন, প্রক্টর, সিনেট-সিন্ডিকেটের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। আফসার আহমদ একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক।

শুনে প্রীত হবেন ৩০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহ-প্রতিষ্ঠাতা অধ্যাপক আফসার আহমদের ৬২তম জন্মজয়ন্তী। করোনা-কালীন এই পরিস্থিতিতে দাঁড়িয়েও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ সীমিত পরিসরে এই দিনটি উদযাপনের উদ্দেশে নানাবিধ অনুষ্ঠানসূচির আয়োজন করেছে। বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ এর নেতৃত্বে 'আফসার আহমদ জয়ন্তী উদযাপন কমিটি ২০২১' এর আহ্বায়কের দায়িত্বে রয়েছেন অধ্যাপক ড. রশীদ হারুন।

অধ্যাপক ড. আফসার আহমদের জন্মজয়ন্তী অনুষ্ঠানসূচি

শিক্ষাবিদ ও নাট্যকার অধ্যাপক ড. আফসার আহমদকে বরণ
সকাল ১১.০০; স্থান : মৃৎ মঞ্চের সম্মুখ, পুরাতন কলাভবন সংলগ্ন

কেক কাটা
সকাল ১১.১৫; স্থান : ব্যবহারিক কক্ষ-১, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ

আফসার আহমদের নাটকের গান
সকাল ১১.৩০; পরিবেশনা : নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীবৃন্দ
স্থান : ব্যবহারিক কক্ষ-১, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ

শিক্ষক আফসার আহমেদকে নিয়ে নাট্য স্নাতকদের স্মৃতিচারণ
সময় : বিকাল ৪.০০ (জুম লিংকের মাধ্যমে)

আয়োজন
নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

(পিএস/২৯ সেপ্টেম্বর, ২০২১)