নওগাঁ প্রতিনিধি : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন, দেশে বর্তমানে খাদ্য পরিস্থিতি সন্তোষজনক পর্যায়ে রয়েছে। এবছরে বোরোর ভালো ফলন হয়েছে। এবং বিদেশ থেকে চাল আমদানির কারনে বাজারে প্রতিনিয়তই কমছে চালের দাম। এই অবস্থা স্থিতিশলি রাখতে সরকারের বিভিন্ন জনবান্ধব কর্মসূচী অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

রবিবার দুপুরে সান্তাহার সিএসডির উন্নয়নমূলক কাজ পরিদর্শন ও মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সারাদেশে খাদ্যমজুদের ধারনক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে মানসম্মত সিএসডি ও সাইলো নির্মাণ করা হচ্ছে। এসব গুদামগুলোতে কর্মরত কর্মকর্তা কর্মচারীদের জীবনমান উন্নত করতে আধুনিকমানের আবাসন ব্যবস্থা এবং বিভিন্ন অবকাঠামো নির্মান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় কেন্দ্রীয় খাদ্য সংরক্ষনাগারগুলোতে গেষ্ট হাউজ এবং কনফারেন্সরুম নির্মানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে কোন খাদ্য সংকট নেই। দেশের সাধারন মানুষের খাদ্য নিশ্চিত করতে সরকারী ভাবে ১০ টাকা কেজি মূল্যে খোলা বাজারে চাল বিক্রির ব্যবস্থা চালু রয়েছে। টি আর এবং কাবিখা কর্মসূচী যথাযথ ভাবে চলমান রয়েছে। চাল সরবরাহের সময় খাদ্যগুদামের নাম, তারিখ এবং কোন খাতে এটা স্পষ্ট স্টেনসিলের মাধ্যমে অমোচনীয় কালি দারা লিখতে হবে।

করোনা পরিস্থিতিতে খাদ্য মন্ত্রনালয় এবং মাঠ পর্যায়ের উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, ওসিএলএসডিসহ সকল কর্মচারীবৃন্দ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। এ জন্য মন্ত্রী তাদেরকে ধন্যবাদ জানান। কোনো কর্মকর্তা-কর্মচারী ধান চাল সংগ্রহের সময় কোন কৃষক বা মিলারের সঙ্গে অসদাচারণ ও দুর্নীতির সাথে জড়িত না হওয়ার আহবান জানান মন্ত্রী।

এ সময় খাদ্য মন্ত্রনালয়ের উন্নয়ন ও মেরামত প্রকল্পের পরিচালক মোঃ হুমায়ুন কবির, রাজশাহী বিভাগীয় খাদ্য নিয়ন্ত্রক জি এম ফারুক হোসেন পাটোয়ারী, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার মোতাহার হোসেন, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবির, রাজশাহীর বিভাগীয় নির্বাহী প্রকৌশলী আব্দুল আলী, আদমদীঘি উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু, নির্বাহী অফিসার শ্রাবনী রায় এবং সান্তাহার কেন্দ্রীয় খাদ্য সংরক্ষনাগারের ম্যানেজার দুলাল উদ্দিন উপস্থিত ছিলেন।

(বিএস/এসপি/অক্টোবর ০৩, ২০২১)