দিলীপ চন্দ, ফরিদপুর : “রক্তদান শ্রেষ্ঠ দান, রক্তদানে মাতৃবন্দনা’’ এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফরিদপুর সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির পক্ষ থেকে শুভ মহালয়া উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে অংশ নেয়। বুধবার (৬ অক্টেবর)  সকাল ১০টা থেকে শহরের গোয়ালচামট পুরাতন ব্যাসস্ট্যান্ড পৌর অডিটোরিয়ামে এ রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এসময় রক্তদান কর্মসূচির পাশাপাশি শুভ মহালয়া উপলক্ষে শিশু শিল্পিদের আয়োজনে ধর্মীয় মাতৃবন্দনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।ফরিদপুর সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শিতাংশু মিত্র কিংকর সভাপতিত্বে, প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ শামসুল হক ভোলা মাষ্টার, পৌর মেয়র অমিতাভ বোস, সন্ধানী ডোনার ক্লাবের সভাপতি ডাঃ মোস্তাফিজুর রহমান শামীম প্রমূখ।

রক্তদান কর্মসূচি অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ প্রফেসর শীলা রানী মন্ডল, ১৬ নং ওয়ার্ডের পৌর কাউন্সিলার বিধান সাহা, জেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সাধারণ সম্পাদক অরুন মন্ডল, জেলা পূজা উদযাপন পরিষদ কমটির সহ-সভাপতি সুকেশ সাহা, প্রচার ও প্রকাশনা সম্পাদক আশিষ পোদ্দার বিমান, সাধারণ সম্পাদক শ্যামল কর্মকার, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সহ-সভাপতি জগজীবন সাহা, সাধারন সম্পাদক এডভোকেট চিরঞ্জীব রায়, সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল সরকার প্রমূখ।

এসময় সদর উপজেলা সহ বিভিন্ন ইউনিয়ন থেকে পূজা উদযাপন পরিষদ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।শুভ মহালয়া উপলক্ষে রক্তদান কর্মসূচি অনুষ্ঠানে বক্তারা বলেন, পৃথিবীতে সকল ধর্মেই মুমূর্ষুকে দানের কথা বলা হয়েছে। কিন্তু সেই দান যদি হয় রক্ত, তবে তার মহত্ব ছাড়িয়ে যায় অন্য সব কিছুকে। কারণ একজনের দান করা রক্ত বাঁচাতে পারে অন্যের জীবন।

সবাই যদি এভাবে এগিয়ে আসে তাহলে রক্তের যে স্বল্পতা তা আর থাকবে না। রক্ত না পেয়ে দেশে যাদের মৃত্যু হয় তারা এই রক্ত নিয়ে জীবন ফিরে পাবেন। আর তারা জীবন পেলেই আমরা সফল হবো।বক্তারা আরো বলেন, সব প্রতিষ্ঠানে যদি এরকম আয়োজন করে তাহলে দেশে রক্তের ঘাটতি অনেকটাই মেটানো সম্ভব হবে।কর্মসূচিতে স্বেচ্ছায় দেওয়া রক্তের ব্যাগগুলো দুস্থদের সহায়তার জন্য রক্তদান কর্মসূচি আয়োজক সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটি ফরিদপুর ডোনার ক্লাব ও মেডিসিন ক্লাব এর কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শিতাংশু মিত্র কিংকর।

(ডিসি/এসপি/অক্টোবর ০৬, ২০২১)