টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলে জনস্বাস্থ্য সুরক্ষায় ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন আইন সংশোধন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে টাঙ্গাইল সদর উপজেলা ঘারিন্দা ইউনিয়নে সুরুজ বাজার এলাকায় এ সভা অনুষ্ঠিত হয়। ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দি রুরাল পুয়র-ডর্প এ অনুষ্ঠানের আয়োজন করে।

আয়োজিত অনুষ্ঠানে ঘারিন্দা ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ঈমান আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী, ঘারিন্দা ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আনোয়ার হোসেন বাকী, টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক জীবন সাহা, কোষাদক্ষ জয়মনী বেগম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ডর্প টাঙ্গাইল শাখার ফেসিলিটিটর মো. গুলজার হোসেন। সভায় জেলার বিভিন্ন বিড়ি কারখানার শ্রমিকবৃন্দ অংশগ্রহন করেন।

ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দি রুরাল পুয়র-ডর্প এর পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রন আইন সংশোধনীতে অন্তর্ভুক্ত করার জন্য যেসব প্রস্তাব তুলে ধরা হয় সেগুলো হচ্ছে, ধুমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্তসহ সব পাবলিক প্লেস, রেস্তোরা ও গণপরিবহনে ধুমপান নিষিদ্ধ করার ক্ষেত্রে কিছু জায়গায় অব্যাহতি দেওয়া হয়েছে, সেগুলো বাতিল করা। বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য নিষিদ্ধ করা। তামাক কম্পানির কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা। বিড়ি-সিগারেটের সিঙ্গেল স্টিক না খুচরা শলাকা বিক্রি নিষিদ্ধ করা। ই-সিগারেট ও বিড়ি হিটেড টোব্যাকো গ্রোডাক্ট আমদানি ও নিষিদ্ধ করা। আদর্শ মোড়কীকরণ সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকজাত দ্রব্য মোড়কীকরন কঠোর নিয়ম আরোপ করা তথা প্লে-ইন প্যাকেজিং বাস্তবায়ন করা।

(এসএম/এসপি/অক্টোবর ০৬, ২০২১)