মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : টাঙ্গাইল শহরের কাঁচা বাজারগুলোতে বাজার ভেদে শাক-সবজির দামের পার্থক্য ৫ থেকে ১০ টাকা প্রতি কেজিতে। তবে শীতের আগাম কিছু সবজি বাজারে উঠায় অন্যান্য সব সবজির দাম অপরিবর্তিত রয়েছে।  শুক্রবার (৮ অক্টোবর) জেলা শহরের পাইকারী পার্কবাজার, বটতলা, ছয়আনী, সাবালিয়া, বাস টার্মিনাল, বৈল্যা, সন্তোষ, বউ বাজার ও আমিন বাজার বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে,পাইকারী বাজারে মূলা, পটল, করলা, ফুলকপি (ছোট), শশা, ঢেঁড়শ, পেঁপের দাম কেজিতে ৫-১০ টাকা কমতে শুরু করেছে। আগাম শীতকালীন বিভিন্ন সবজি ইতোমধ্যে বাজারে উঠেছে। আগামী এক সপ্তাহের মধ্যে সবজির দাম কিছুটা কমবে বলে জানা গেছে।

গোল আলু ও কচুমুখী ছাড়া ৬০ টাকার নিচে মিলছে না কোন সবজি। প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২০/২৫ ও কচুমুখী ৩৫-৪০ টাকায়। বেড়েছে চাল,ভোজ্যতেল ,পেঁয়াজ ও ব্রয়লার মুরগীর দামও। ডিম কোনদিন ২ টাকা কমে ৩৬-৩৮ টাকা পাওয়া গেলেও সব সময় এ দামে মিলছে না। তবে আটা ও আদার দাম কমেছে। তবে দাম বেড়েছে পেঁয়াজের । প্রতিকেজি ৬০ টাকা আবার কখনও ১০ টাকা বেশি দামে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। গতকাল কাঁচা মরিচ এক দিনের ব্যবধানে ২০০ টাকা থেকে কমে প্রতিকেজি ১২০-১৪০ টাকায় বিক্রি হয়েছে কিন্তু আজ আবার আগের জায়গায়।

টাঙ্গাইল শহরের বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ী ও ক্রেতাদের সাথে কথা বলে জানাগেছে, প্রতিকেজি রসুন (বড়) ১২০, রসুন (ছোট) ৬০ টাকা, আদা ১০০-১২০, আলু ২০-২৫ টাকা; লেবু, বেগুন, পটল, শশা ইত্যাদি প্রতিকেজি ৬০-৭০ টাকা, করলা ৬০-৮০, মূলা ও ঢেড়শ ৪০-৬০, ফুলকপি (ছোট) ৮০-১০০, বাঁধাকপি ৬০-৮০, কাঁচাপেঁপে ৩০-৪০, মিষ্টিলাউ ৪৫-৬০ টাকায় প্রতিকেজি বিক্রি হচ্ছে। লালশাক ও পুঁইশাক প্রতিকেজি বিক্রি হচ্ছে আকার বেধে ৫০-৬৫ টাকায়, মাঝারি সাইজের দেশি লাউ ৪৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি সাইজের রুইমাছ প্রতিকেজি ৩০০-৩৫০ টাকা, কার্পজাতীয় মাছ ১৮০-২২০টাকা, পাঙ্গাস মাছ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকায়। এছাড়া চিংড়ি (ছোট) ৪০০-৬০০ এবং চিংড়ি (বড়) ৭০০-১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বিভিন্ন বাজারের ক্রেতারা জানায়, শীতকালীন সবজিগুলো এখনও পুরোপুরিভাবে বাজারে না আসায় যেগুলো এসেছে তার দাম কিছুটা বেশি।

(এসএএম/এএস/অক্টোবর ০৮, ২০২১)