স্টাফ রিপোর্টার, ঢাকা : শনিবার রাজধানীতে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (অ্যাব) এর মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে নির্দলীয় ও নিরপেক্ষ সরকারে অধীনে দ্রুত একটি নির্বাচন দিতে সরকারের প্রতি আবার সমঝোতার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি বলেন, দ্রুত সমঝোতার উদ্যোগ না নিলে দেশের জনগণ অনির্দিষ্টকাল বসে থাকবে না। রাজপথে জনগণকে সঙ্গে নিয়ে চাপ প্রয়োগ করা হবে।

তিনি বলেন, দেশে এখন অস্বাভাবিক অবস্থা বিরাজ করছে। গুমোট অবস্থায় দেশের মানুষের দিন কাটছে। তারা শান্তিতে নেই। এ অবস্থা বেশি দিন চলতে পারে না।

এ অবস্থা চলতে থাকলে শুধু বাংলাদেশের অস্তিত্বই নয়, এ অঞ্চলের স্থিতিশীলতা হুমকির মুখে পড়তে পারে। দেশে উগ্রপন্থি ও চরমপন্থিদের উত্থানের আশঙ্কাও প্রকাশ করেন খালেদা জিয়া।

বিএনপি চেয়ারপারসন বলেন, বর্তমান সরকার অবৈধ ও অনির্বাচিত। এই সরকার জনগণের সরকার নয়। দেশের উন্নয়ন ও অগ্রযাত্রার জন্য দরকার গণতন্ত্র। গণতন্ত্র ছাড়া দেশের উন্নয়ন করা যায় না। উন্নয়নের পরিবেশের জন্য গণতন্ত্র অরিহার্য। গণতন্ত্র এবং মানুষের ভোটাধিকার ছাড়া দেশে উন্নয়ন আসবে না।

খালেদা জিয়া বলেন, দেশে স্বৈরশাসকের কারণে আমরা পিছিয়ে যাচ্ছি। স্বাধীনতার ৪৩ বছর পার হলেও আমরা কাঙি্ক্ষত সাফল্য পাইনি। শিক্ষায়, যোগাযোগে, শিল্পে, উৎপাদনে আমাদের অনেক এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, দেশের মানুষ শাসকগোষ্ঠীর চাঁদাবাজির কারণে ব্যবসা-বাণিজ্য করতে পারছে না। নীতিমালার নামে গণমাধ্যমের স্বাধীনতা কেঁড়ে নেয়া হচ্ছে। দেশে আইনের শাসন বলতে কিছু নেই।

(ওএস/অ/সেপ্টেম্বর ১৩, ২০১৪)