ভোলা প্রতিনিধি : ‘দেশের মধ্যে ভোলাই হবে সবচেয়ে উন্নত ও সমৃদ্ধশীল জেলা’ বলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার দুপুরে জাতীয় সমাজকল্যাণ পরিষদ থেকে ভোলায় ব্যক্তি পর্যায়ের এবং সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি স্বেচ্ছাসেবি প্রতিষ্ঠানের মধ্যে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ভোলা জেলায় ২২৫ মেগাওয়ার্ট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে এবং অচিরেই আরো ২২৫ মেগাওয়ার্ট বিদ্যুৎ কেন্দ্র চালু হবে। এসব কেন্দ্র চালু হলেই ভোলাসহ দক্ষিণাঞ্চলে বিদ্যুতের কোনো সমস্যাই থাকবে না। তাছাড়া এ জেলায় সার কারখানা স্থাপনের জন্যও প্রস্তুতি চলছে।

তিনি আরো বলেন, ভোলায় প্রচুর পরিমাণে গ্যাস মজুদ রয়েছে। শাহবাজপুর গ্যাস ক্ষেত্র থেকে তিনটি কুপের খনন কাজ চলছে। অচিরেই আরো ২টি কুপ খননের কাজ শুরু হবে।

দেশের সঙ্গে জাপান সরকারের যে অর্থনৈতিক বিনিয়োগ চুক্তি হয়েছে, সে চুক্তি পরিপ্রেক্ষিতে ভোলাতে তারা বিনিয়োগ করতে পারনে। যেহেতু এ জেলায় গ্যাস রয়েছে সেজন্য ভোলার উন্নয়ন হবে অতি দ্রুত। এ জেলাই হবে অর্থনীতির জোন।

তোফায়েল আহমেদ ভোলার নদী ভাঙন রোধ কল্পে কার্যকরী ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করে বলেন, ভাঙন রোধে নেদারল্যান্ড সরকারের যে প্রকল্প রয়েছে সেটি বাস্তাবায়ন হলে ভোলার জনপদকে নদী আর গ্রাস করতে পারবে না।

ভোলার জেলা প্রশাসক সেলিম রেজার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভোলা-২ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন।

এসময় আরো উপস্থিত ছিলেন-সাবেক এডিশনাল ডিআইজি আবদুল সালম, কোস্টগার্ড কমান্ডার অলি উল্ল্যাহ, পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান, পৌর মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনির, সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নজরুল ইসলাম গোলদার, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম নকিব।

চেক বিতরণ অনুষ্ঠান শেষে বাণিজ্য মন্ত্রী ঢাকাস্থ ভোলা সমিতির আয়োজনে মেধাবী শিক্ষার্থীদের মধ্যে আব্দুল হান্নান হাওলাদার শিক্ষাবৃত্তি দেন।

এতে সভাপতিত্ব করেন ভোলা সমিতির সভাপতি মাকসুদ হেলালী। ৯৮জন শিক্ষার্থী মধ্যে এ শিক্ষাবৃত্তি দেওয়া হয়। অনুষ্ঠনটি উপস্থাপনা করেন জেলা ছাত্রলীগ সভাপতি আবিদুল আলম ও তালহা তালুকদার বাধন।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ১৩, ২০১৪)