এ কে আজাদ, রাজবাড়ী : অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে পদ্মা নদীর রাজবাড়ী সদর উপজেলা অংশে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত রেখেছে জেলা প্রশাসন।

রবিবার (১০ অক্টোবর) বিকেলে পদ্মা নদীর সদর উপজেলার চর জৌকুড়া এলাকায় অভিযান পরিচালনা করে।

এ সময় অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে জেলা শহরের ধুনচি গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে মোঃ ফারুখ হোসেন কে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী ৩ লাখ টাকা জরিমানা করে। একই সাথে ড্রেজার অকেজো করে বালু উত্তোলন বন্ধ করা হয়।

অভিযান পরিচালনা করেন,রাজবাড়ীর নির্বাহী ম্যাজিষ্ট্রেট হাবিবুল্লাহ। অভিযান পরিচালনায় সহযোগিতা করে রাজবাড়ী সদর থানা এস আই রাশেদুল ইসলামের সহ তার নেতৃত্বে রাজবাড়ী জেলা পুলিশের একটি দল।

এর আগে গত শনিবার দুপুর ২ টা হতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আকাশ কুন্ডু ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহ -এর নেতৃত্বে অবৈধ বালু উত্তোলন বন্ধে গোদার বাজার হতে ধাওয়াপাড়া ঘাট পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। তবে অবৈধভাবে বালু উত্তোলন করা অবস্থায় কাউকে পাওয়া যায়নি। জনস্বার্থে এ অভিযান অব্যহত থাকবে বলে তারা জানিয়েছেন।

উল্লেখ্য, রাজবাড়ীর উপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীর ভাঙন ঠেকাতে ইতিমধ্যে স্থায়ী সমাধান প্রকল্পের ৩৭৬ কোটি টাকার কাজ।কাজ শেষ হওয়ার পর থেকেই পুনরায় ভাঙন শুরু হয়ে তা অব্যাহত রয়েছে। স্থায়ীভাবে কাজের মান ও অবৈধ বালু উত্তোলন কে দায়ী করে আসছিলো। গেল কাল সকালে পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি রাজবাড়ীর পদ্মা নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন।

এসময় তিনি বলেন, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে না পারলে লোহা দিয়ে বাঁধ নির্মাণ করলেও টিকবে না। ফলে অবৈধ বালু উত্তোলন বন্ধ করতেই হবে।


(একেএ/এএস/অক্টোবর ১১, ২০২১)