ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি : ছাতকের নোয়ারাই-বাংলাবাজার ও নোয়ারাই-নরসিংপুর সড়ক দু’টি দীর্ঘ একযূগ থেকে কোন সংস্কার হয়নি। গোটা সড়কে সৃষ্ট বড়-বড় গর্তে বৃষ্টির পানি জমে যান চলাচলে মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ছাতক থেকে দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ও নরসিংপুর ইউনিয়নে অর্ধশতাধিক গ্রামের মানুষ দীর্ঘদিন ধরে ঝুঁকি নিয়ে চলাচল করে আসছে এ সড়ক দিয়ে।

বিভিন্ন সময়ে এলাকাবাসী সড়ক সংস্কারের দাবি জানালেও বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমলে নেয়নি। ফলে খানাখন্দে ভরপুর সড়ক দিয়েই চলছে এসব গ্রামের মানুষের চলাচল। দিনেরবেলা অতিরিক্ত ভাড়া দিয়ে যাত্রী সাধারণ যাতায়াত করলেও সন্ধ্যার পর বাংলাবাজার ও নরসিংপুর যাওয়ার মতো কোন যানবাহন পাওয়া যায়না। ফলে এসব এলাকার মানুষ দীর্ঘদিন ধরে দুর্ভোগ মেনে নিয়েই যাতায়াত করছে।

নোয়ারাই-বাংলাবাজার প্রায় ১২কিলোমিটার সড়কে যাত্রী ও মাল পরিবহনের জন্য ব্যবহৃত হচ্ছে অটোটেম্পু, ফোরষ্ট্রোক, পাওয়ার টিলার। সড়কের জন্মলগ্ন থেকেই ভারী যানবাহন এ সড়ক দিয়ে যাতায়াত না করলেও সড়কের করুন অবস্থা দেখে অনুভব করা যায়না। যান চলাচলে সম্পূর্ন অনুপযোগী এ সড়কে প্রতিদিনই ঘটছে ছোট-বড় দূর্ঘটনা। এছাড়া নোয়ারাই-নরসিংপুর প্রায় ১০কিলোমিটার সড়কও সংস্কারের অভাবে যান চলাচলে অনুপযোগী হয়ে উঠেছে। আজমত আলী স্কুল এন্ড কলেজসহ সড়ক সংলগ্ন কয়েকটি প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসা থাকায় শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া করছে।

শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য স্থানীয় লোকজন বারবার সড়ক সংস্কারের দাবী করেও নিস্ফল হয়েছেন। নোয়ারাই-বাংলাবাজার ইউনিয়নের বাসিন্দারা দ্রুত সড়ক সংস্কারের জন্য স্থানীয় এমপির হস্তক্ষেপ কামনা করেছেন। ছাতক উপজেলা প্রকৌশলী জানান, ইতিমধ্যেই সড়ক সংস্কারের সকল ব্যবস্থা গ্রহন ও ২কোটি টাকা সংস্কার কাজে ব্যয় ধরে স্থানীয় সরকার মন্ত্রনালয়ে প্রেরন করা হয়েছে। বর্ষা মৌসুমের শেষের দিকে দরপত্র আহবান করার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।

(সিএম/এএস/সেপ্টেম্বর ১৩, ২০১৪)