বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের মংলায় পশুর নদীর হারবারিয়া এলাকায় ডুবে যাওয়া ক্লিংকার বোঝাই কার্গো জাহাজটিকে দুই দিনেও উদ্ধার করা য়ায়নি। বন্দর কর্তৃপক্ষ ডুবে যাওয়া এমভি হাজেরা-১ নামের কার্গো জাহাজটিকে চ্যানেল থেকে আগামী সাত দিনের মধ্যে সরিয়ে নিতে মালিক পক্ষকে নির্দেশ দিয়েছে। এদিকে বন্দরের গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটি শনিবার থেকে তদন্ত কাজ শুরু করেছে।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এইচ আর ভুঁইয়া জানান, ডুবে যাওয়া কার্গোটিকে সনাক্ত করা হয়েছে। আগামী সাতদিনর মধ্যে কার্গোটিকে চ্যানেল থেকে সরিয়ে নিতে মালিক পক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে মালিক পক্ষ কার্গোটিকে সরিয়ে নিতে না পারলে বন্দরের আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে চেয়ারম্যান জানান।

চেয়ারম্যান কমোডর এইচ আর ভুঁইয়া আরো জানান, ঘটনা তদন্তে বন্দরের সহকারী হারবার মাস্টার আবু আব্দুল্লাহের নেতৃত্বে গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটি শনিবার থেকে কাজ শুরু করেছে।

উল্লেখ, শুক্রবার সকালে মংলা বন্দরের পশুর নদীর হারবারিয়া এলাকায় এমভি হাজেরা-১ নামের ওই কার্গো জাহাজটি ৬০০ মেট্রিকটন সিমেন্ট তৈরির কাঁচামাল (ক্লিংকার) নিয়ে ডুবে যায়। বন্দরের হারবারিয়া এলাকায় অবস্থানরত এমভি তাই-হাই হু নামের চায়না পতাকাবাহী জাহাজ থেকে ওই ক্লিংকার নিয়ে কার্গোটি খুলনায় যাচ্ছিল। ডুবে যাওয়া কার্গোর আট নাবিক ও ক্রু সাঁতরিয়ে ও অন্য নৌযানের মাধ্যমে তীরে উঠতে সক্ষম হয়।

(একে/এএস/সেপ্টেম্বর ১৩, ২০১৪)