স্টাফ রিপোর্টার, ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে চালু করা হলো উচ্চগতির ইন্টারনেট প্রযুক্তি ‘ওয়াইফাই’ সেবা।

‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে শনিবার দুপুরে মধুর ক্যান্টিনে ওয়াইফাই কার্যক্রমের উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইয়েদ আহমেদ পলক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইটি সোসাইটির উদ্যোগে এবং এরিকসনের অর্থায়নে মুধুর ক্যান্টিনে দুটি রাউটারের মাধ্যমে ১০ এমবিপিএস ব্যান্ডউইথ গতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে। যা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছ।

উদ্বোধন করে প্রতিমন্ত্রী পলক বলেন, প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের ছাত্রসমাজ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে এবং অন্ধকার, মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির প্রচারণা অনলাইনে মোকাবেলার জন্য এই ওয়াইফাই প্রযুক্তি ব্যবহার করবে।

তিনি আরও বলেন, তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের দিকে যুক্ত হয়ে ক্রমেই উজ্জ্বল সম্ভাবনার দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ অগ্রযাত্রাকে আরও দৃঢ় করতে ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি সম্পন্ন ডিজিটাল বাংলাদেশ নির্মাণের বিকল্প নেই।

এর আগে উদ্বোধনের পরই মুক্তিযুদ্ধের পক্ষে সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধনী এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, শহীদ মধুসূদন দে’র (মধু দা) ছেলে মধুর ক্যান্টিনের পরিচালক অরুন দে, এরিকসনের বাংলাদেশ প্রতিনিধি মি. রাজ, আইটি সোসাইটির সভাপতি আব্দদুল্লাহ আল ইমরান, ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগসহ বিভিন্ন ছাত্রসংগঠনের নেতাকর্মীরা।

(ওএস/অ/সেপ্টেম্বর ১৩, ২০১৪)