এ কে আজাদ, রাজবাড়ী : শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’- এ প্রতিপাদ্য নিয়ে আজ  ১৮ অক্টোবর প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে দেশব্যাপী জেলা-উপজেলা এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে যথাযথ মর্যাদায় উদযাপিত হয়েছে ‘শেখ রাসেল দিবস ২০২১।

জাতির পিতা বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭ তম জন্মদিন এবং শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে, পাংশা মডেল থানা পুলিশের পক্ষ থেকে পাংশা উপজেলা চত্তরে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সহকারী পুলিশ সুপার জনাব সুমন কুমার সাহা (পাংশা সার্কেল) অফিসার ইনচার্জ, জনাব মোহাম্মদ মাসুদুর রহমান পাংশা মডেল থানা।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কতিপয় বিপদগামী সদস্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার সময় তার ছোট ছেলে শেখ রাসেলকেও হত্যা করে। ওই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুলে (বর্তমানে ঢাকা ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ) চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিলেন শেখ রাসেল। তার জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর। শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন এবং দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত ঘোষণা করে সরকার।

(একেএ/এএস/অক্টোবর ১৮, ২০২১)