বাগেরহাট প্রতিনিধি : উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা বায়ুচাপ পার্থকের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে মোংলা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহায়া অধিদপ্তর। এদিকে দূর্যোগপূর্ণ আবহাওয়া ও একটানা ভারী বৃষ্টিপাতে মোংলা বন্দরে অবস্থানরত ১৯ টি বাণিজ্যিক জাহাজে পণ্য খালাস বন্ধ রয়েছে। সোমবার (১৮ অক্টোবর) সকাল থেকে এসব জাহাজে পণ্য খালাস বন্ধ রাখে বন্দর কর্তৃপক্ষ। 

মোংলা বন্দর কর্র্তৃপক্ষের হারবার মাষ্টার ও সচিব (ভারপ্রাপ্ত) কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, মোংলা বন্দরে পণ্য খালাসের অপেক্ষায় এই মুহুর্তে ২০ টি বিদেশি বানিজ্যিক জাহাজ বন্দরে অবস্থান করছে। কিন্তু সোমবার সকাল থেকে ভারী বৃষ্টিপাতের কারণে বন্দর চ্যানেল ও বর্হিনোঙ্গরে ১৯ টি জাহাজে পণ্য খালাস বন্ধ রয়েছে।

এসব জাহাজে কয়লা, সার, পাথর, চাউল, মেশিনারী ও ক্লিংকারসহ (সিমেন্টের কাঁচামাল) বিভিন্ন পণ্য রয়েছে। তবে বন্দরের জেটিতে অবস্থান করা “

‘ফেসকো আর্লিশ’ নামে বিদেশি জাহাজ থেকে মেশিনারী পণ্য খালাস হচ্ছে বলেও জানান তিনি। দূর্যোগ কেটে গেলে জাহাজে বন্ধ থাকা পণ্য খালাস ফের যথানিয়মে শুরু হবে।

(এসএকে/এসপি/অক্টোবর ১৮, ২০২১)