নওগাঁ প্রতিনিধি : ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্য নিয়ে সোমবার সকালে নওগাঁয় শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ে ‘অনুপ্রেরণার বাতিঘর’ চত্বরে শেখ রাসেলের অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া বিপিএম, সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উত্তম কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক মো: ইব্রাহিম ও শিহাব রায়হান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হারুন অল রশিদ, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান, জেলা প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনি, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল ওয়াদুদসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।

বক্তারা বলেন, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন শেখ রাসেল। অল্প বয়সে তার বুদ্ধিমত্তা খুবই প্রশংসনীয় ছিল। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে ঘাতকরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। খুনিরা শেখ রাসেলকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। কিন্তু তাদের সেই অপচেষ্টা ব্যর্থ হয়েছে। শহীদ শেখ রাসেল আজও বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিসম্পন্ন মানুষের কাছে ভালোবাসার নাম।

এসময় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়া অনলাইনে উপার্জন করায় জেলার মোট ৩০ জন যুবক-যুবতীকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ৩০টি ল্যাবটপ উপহার দেয়া হয়।

অপরদিকে নওগাঁ জেলা শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ জেলা আওয়ামীলীগ কার্যালয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে। সংগঠনের সভাপতি বিভাস মজুমদার গোপাল এতে সভাপ্রধানের দায়িত্ব পালন করেন।প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। এছাড়াও জেলার অন্যান্য সকল উপজেলাতে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়।

(বিএম/এএস/অক্টোবর ১৮, ২০২১)