দিলীপ চন্দ, ফরিদপুর : ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, বিশ্বের কোন ধর্মেই হিংসা জিঘাংসা দেখিনি। তিনি আরো বলেন, পৃথিবীর প্রতিটি ধর্মেই মানুষের কল্যান করার কথা বলা হয়েছে। বলা হয়েছে সত্য কথা বল, ন্যায়ের পথে চল, অন্যায়কে প্রতিরোধ কর, অন্যায় কাজ থেকে বিরত থাক। ধর্মের এই মর্মকথাগুলো আমরা যদি অনুসরন করতে ব্যর্থ হই, তাহলে সৃষ্টিকর্তা আমাদের কখনোই ক্ষমা করবেন না। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা স্বাধীনতা অর্জন করেছি। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে শান্তি কল্যাণ এবং নিরাপত্তা আনয়নের লক্ষে আমরা মা বোনসহ ৩০ লক্ষ লোক রক্ত দিয়েছি। জেলা প্রশাসক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ উন্নত হচ্ছে-এগিয়ে চলেছে। এই উন্নয়ন অব্যাহত রাখার জন্য শান্তির প্রয়োজন। 

তিনি বুধবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় কবি জসিমউদদীন হলে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসন আয়োজিত মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনীর উপর আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রদান করেন।

কবি জসীম উদদীন হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়। বিশেষ অতিথি ছিলেন ফরিদপুরের পুলিশ সুপার মোঃ আলিমুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাইফুল কবির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আবদুস সামাদ, প্রফেসর মোঃ শাহজাহান, সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভী জামান।

অনুষ্ঠানের শুরুতে তরজমাসহ কোরআন তেলাওয়াত করেন জজ কোর্ট জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোঃ মিজানুর রহমান এবং নাত ই রাসুল (সাঃ) পেশ করেন আবুল কাশেম হাফিজিয়া মাদ্রাসার মুহতামিম হাফেজ মোঃ মাওলানা আঃ মান্নান। অনুষ্ঠানে (মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন ও আদর্শ) বিষয়ক প্রবন্ধ পাঠ করেন বাকিগঞ্জ ইসলামিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন এর উপপরিচালক শেখ আকরামুল হক। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন ও আদর্শ নিয়ে আলোচনা করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ খানভিলা জামে মসজিদের খতিব মাওলানা আবু জাফর আনসারী, জজ কোর্ট জামে মসজিদের খতিব মাওলানা মুফতি মোঃ ফজলুর রহমান, মুসলিম মিশন কলেজের সহকারী অধ্যাপক ও টেপাখোলা জামে মসজিদের খতিব ও ইমাম হাফেজ মাওলানা মোঃ নুরুজ্জামান, শাহ্ ফরিদ জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মোঃ আবুল কালাম আজাদ এবং ঢাকার লালমাটিয়া নিউ কলোনি জামে মসজিদের খতিব ও নূরুত তাওহীদ ফারুকিয়া মাদরাসার অধ্যক্ষ মুফাসসিরে কুরআন হাফেজ মাওলানা সুলাইমান ফারুকী।

আলোচনা সভা শেষে দিবসটি উপলক্ষে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

(ডিসি/এসপি/অক্টোবর ২০, ২০২১)