আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ সহায়তাকর্মী হিসেবে নিযুক্ত ডেভিড হাইনেজের শিরোশ্ছেদের ভিডিও চিত্র প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। ডেভিড হাইনেজকে গত বছরের মার্চে সিরিয়া থেকে অপহরণ করা হয়েছিল।

এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। সেই সঙ্গে তার সরকার ওই ভিডিওটির সত্যতা যাচাই করে দেখছে বলে জানিয়েছেন। শনিবার রাতে ওই ভিডিওটি প্রকাশ করা হয়।

ভিডিওতে ডেভিড হাইনেজের পাশেই একজন মুখোশধারী ব্যক্তিকে দাড়িয়ে থাকতে দেখা যায়, যার উচ্চারণে ব্রিটিশ টান রয়েছে।

কয়েকদিন আগে মার্কিন সাংবাদিক স্টিভেন সটলফের হত্যাকাণ্ডের যে ভিডিও প্রচার করা হয়, সেখানে ইসলামিক স্টেট জঙ্গিরা দাবি করেছিল যে, তাদের উপর হামলা বন্ধ না হলে, ব্রিটিশ সহায়তাকর্মী ডেভিড হাইনেজকে হত্যা করা হবে।

৪৪ বছর বয়স্ক হাইনেজ ফরাসি একটি সাহায্য সংস্থার হয়ে মানবিক সহায়তা দিতে সিরিয়ার একটি গ্রামে কাজ করার সময় গতবছরের মার্চে অপহৃত হন।

ভিডিওতে ডেভিড হাইনেজের পাশেই একজন মুখোশধারী ব্যক্তিকে দাড়িয়ে থাকতে দেখা যায়। শুক্রবার অপহরণকারীদের হাইনেজের পরিবার সঙ্গে সরাসরি যোগাযোগের আবেদন জানিয়েছিল তার পরিবারের সদস্যরা। এর কয়েকঘন্টা পরেই হত্যাকাণ্ডটি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

ওই ভিডিওতে আরো একজন ব্রিটিশ জিম্মিকে হত্যার হুমকি দেয়া হয়েছে।

আইএসের বিরুদ্ধে মার্কিন হামলায় সহযোগিতা আর কুর্দিদের সহায়তার জবাবে এই হত্যা করা হচ্ছে বলে একজন মুখোশধারী জঙ্গি ভিডিওতে বক্তব্য দিয়েছে।

এর আগে দুজন মার্কিন সাংবাদিকের শিরোশ্ছেদ করেছে ইসলামিক স্টেট জঙ্গিরা। ইরাকে তাদের উপর হামলা বন্ধ না হলে আরো হত্যাকাণ্ড ঘটানোরও ঘোষণা দিয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে একে শয়তানের কর্মকাণ্ড বলে বর্ণনা করেছেন। হত্যাকারীদের ধরতে সবকিছুই করা হবে বলে তিনি ঘোষণা দিয়েছেন।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর জানিয়েছে যে, তারা ওই ভিডিওটির সত্যতা যাচাইয়ের কাজ করছেন। হাইনেজের পরিবারকে সর্বাত্মক সহায়তারও আশ্বাস দিয়েছেন তারা।

(ওএস/অ/সেপ্টেম্বর ১৪, ২০১৪)