চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুর-লাকসাম রেল পথের হাজীগঞ্জের বাকিলা এলাকায় জ্বালানি তেলবাহী ২৫টি ট্যাংক লাইনচ্যুত হয়েছে। এতে লাকসাম-চট্টগ্রামসহ সারাদেশের সাথে চাঁদপুরের রেল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

ট্রেনটি চট্টগ্রাম বন্দর জেটি থেকে ২৫টি ট্যাংক-এ করে তেল নিয়ে চাঁদপুরে আসার পথে বুধবার বিকেলে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, রেল লাইনের ভাঙ্গা একটি অংশ থাকার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনার সাথে সাথে উল্টে যাওয়া ট্যাংক থেকে তেল পড়া শুরু করে। এক পর্যায়ে রেলের লোকেরা ট্যাংকর মুখটি ভালোভাবে সিলগালা করে দিলে তেল পড়া বন্ধ হয়ে যায়। স্থানীয়রা ধারণা করছে এতে ঐ কন্টেনার থেকে কয়েকশ লিটার তেল পড়ে গেছে।

এ ঘটনায় বেশ কিছু রেল ও রেল সড়কের স্লিপার ভেঙ্গে যায়। দুর্ঘটনার পর পর ট্রেনের চালক ও গার্ড মুঠোফোনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি জানান।

প্রত্যক্ষদর্শী চাঁদপুর সরকারি কলেজের শিক্ষার্থী রোকনুজ্জামান বাঁধন জানান, বাড়ি ফেরার সময় রেল সড়কে হঠাৎ বিকট শব্দ শুনে তাকিয়ে দেখি রেলের বগিটি রেল সড়কের ডান পাশের কৃষি জমিতে হেলে পড়েছে ।

দুর্ঘটনা কবলিত ট্রেন চালক মহিন উদ্দিন জানান, আমাদের নির্দেশনা ছিলো এই সড়কে ১০ কিলোমিটার গতিতে গাড়ি চালাতে হবে। সড়কটির কাজ চলার কারণে আমি আরো কম গতিতে গাড়িটি চালিয়ে আসার পথে হঠাৎ করে পেছনে শব্দ শুনে তাকিয়ে দেখি একটি ট্যাংক পড়ে যাচ্ছে। সাথে সাথে ট্রেনটি থামিয়ে দিলে পেছনের আরো ২৪টি বগি উল্টে পড়ে।

ট্রেনের সহকারী চালক ফরিদুজ্জামান বলেন, রেল সড়কটি পুরাতন ও অনেক স্লিপারে নাটবল্টু ছিলো না।

চাঁদপুর বড় স্টেশানের সহকারী স্টেশান মাস্টার সিরাজুল ইসলাম জানান, রিলিফ ট্রেন লাকসাম থেকে রওনা হয়েছে। বেশ কিছু ট্যাংক লাইনচ্যুত হওয়ায় লাইন মেরামত করতে অনেক সময় লাগবে। অপর এক প্রশ্নে তিনি বলেন, ট্রেন চলাচল স্বাভবিক হতে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত লাগতে পারে।

(এমজে/জেএ/এপ্রিল ২৪, ২০১৪)