আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : “জাতীয় সম্পত রক্ষার্থে, ইঁদুর মারি একসাথে” -এই শ্লোগানকে সামনে রেখে বরিশালের আগৈলঝাড়ায় মাসব্যাপি জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন করা হয়েছে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বুধবার সকালে কৃষি অফিসের প্রশিক্ষণ হল রুমে উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় এর সভাপতিত্বে উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাশেম প্রধান অতিথি হিসেবে মাসব্যাপী ইঁদুর নিধন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে ৫০টি ইঁদুরের লেজ কৃষি অফিসে জমা দিলে ওই চাষীকে ৩৩শতক জমি চাষের জন্য সরকারী বীজ ও সার প্রদানের সহায়তা ঘোষণা করেন সভার সভাপতি ও কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায়।

উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাহাবুবা নার্গিস নীলা, চন্দ্র শেখর বসু, উপ-সহকারী কৃষি কর্মকর্তা খলিলুর রহমান, চাষী বাচ্চু হাওলাদার।

বক্তারা মাঠের ফসল, খাদ্যসহ সর্বত্র ঈঁদুরের উৎপাতে ক্ষয়-ক্ষতির বিভিন্ন পরিসংখ্যানসহ বাস্তবতার অভিজ্ঞতা নিয়ে বর্ণনা করে ইঁদুর নিধনের জন্য বিশেষ গুরুত্বারোপ করে ইঁদুর মারার বিভিন্ন কলা কৌশল নিয়ে বক্তব্য রাখেন। তবে জান মালের রক্ষার্থে বিদ্যুৎতায়িত করে ঈঁদুর নিধন না করার জন্য সকলকে শতর্ক করে দেয়া হয়। সভায় উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন ছাড়াও বিভিন্ন এলাকার চাষীরা উপস্থিত ছিলেন।

(টিবি/এসপি/অক্টোবর ২৭, ২০২১)