এ কে আজাদ, রাজবাড়ী : দেশের অন্যতম নৌরুট দৌলদিয়া-পাটুরিয়ার মানিকগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার পাটুরিয়ায় ৫ নম্বর ফেরিঘাটে যানবাহনসহ উল্টে যাওয়া ফেরি আমানত শাহের ভেতরে আটকা পড়া ট্রাক উদ্ধারে দ্বিতীয় দিনের মতো অভিযান চলছে । 

বৃহস্পতিবার (২৮ অক্টোরব) সকাল সোয়া ৮টা থেকে পুনরায় উদ্ধারকারী জাহাজ হামজা এই অভিযান শুরু করে।

সকাল ৭টায় উদ্ধার কাজ শুরুর কথা থাকলেও সোয়া ৮টায় উদ্ধারকারী জাহাজ হামজা দ্বিতীয় দিনের অভিযানে যুক্ত হয় বলে জানিয়েছে ফেরিঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগে বুধবার (২৭ অক্টোবর) রাত পৌনে ১০টার দিকে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।

উদ্ধারকারীরা জানিয়েছেন, ফেরির ভেতরে ৫টি ট্রাক রয়েছে। এ ছাড়া ডুবে যাওয়া আরও ৫টি ট্রাক শনাক্ত করা হয়েছে। এই দুর্ঘনার ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে দুর্ঘটনাকবলিত ফেরি আমানত শাহকে উদ্ধারের জন্য নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় বুধবার (২৭ অক্টোবর) রাতে পাটুরিয়ায় পৌঁছানোর কথা ছিল। তবে সেটি ৫০ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার পর সন্ধ্যা ঘনিয়ে এলে চাঁদপুরের কাছে আমিরাবাদ পয়েন্টে নোঙর করে। এ কারণে ফেরিটি উদ্ধার নিয়ে সংশয় দেখা দিয়েছে বলে মনে করছেন ক্ষতিগ্রস্ত ট্রাকের চালক ও মালিকরা।

বৃহস্পতিবার ভোরে প্রত্যয় আবার পাটুরিয়ার উদ্দেশে রওনা হয়েছে। তবে কখন সেটি পাটুরিয়ায় পৌঁছাবে তা নির্দিষ্ট করে বলতে পারছে না বিআইডব্লিউটিএর কর্মকর্তারা।

উল্লেখ্য, এর আগে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে ১৪টি যানবাহনসহ ডুবে যায় ফেরিটি। এরপরই শুরু হয় উদ্ধার অভিযান। দীর্ঘ সাড়ে ১০ ঘণ্টা উদ্ধার অভিযান চালিয়ে দুর্ঘটনা কবলিত ফেরি আমানত শাহ থেকে চারটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করতে সক্ষম হয় হাজমা। পরে রাত সাড়ে ৮টার দিকে প্রথম দিনের মতো উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করে কর্তৃপক্ষ।

ফেরি দুর্ঘনার ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সকালে দুর্ঘটনার পর পরই ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ডের কয়েকটি ডুবুরি দল কাজ করে যাচ্ছে।

(একে/এসপি/অক্টোবর ২৮, ২০২১)