নিউজ ডেস্ক : বাংলাদেশকে করোনাভাইরাস প্রতিরোধী ফাইজারের আরও ৩৫ লাখ ডোজ টিকা অনুদান দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ১২ বছর বা এর বেশি বয়সী তরুণদের এ টিকা দেওয়া যাবে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বলেছেন, টিকার এ অনুদানের ফলে বাংলাদেশের তরুণরা, বিশেষ করে ছাত্ররা, কোভিড-১৯ থেকে নিজেদের রক্ষা করতে এবং নিরাপদে তাদের পড়াশোনা এবং সামাজিক জীবন আরও সম্পূর্ণরূপে আবারও শুরু করতে সক্ষম হবে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপিতে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ১২ বছর বা তার বেশি বয়সের তরুণদের নিরাপদে ভ্যাকসিন দেওয়ার জন্য আমরা শত শত বাংলাদেশি স্বাস্থ্যকর্মীকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছি।

সবশেষ চালানসহ এ পর্যন্ত যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ১৫ কোটি ডোজ টিকা দিয়েছে। বাংলাদেশে মার্কিন সরকাররে কোভিড-১৯ সহায়তা মোট ১২১ মিলিয়ন ডলার ছাড়িয়েছে।

এ বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ১২ বছর থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে জরুরি ব্যবহারের জন্য ফাইজার বায়োটেক কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন দেয়।

যুক্তরাষ্ট্র মিশন বলেছে, এ ভ্যাকসিন বিতরণ যুক্তরাষ্ট্রের বৃহত্তর প্রতিশ্রুতির অংশ। যুক্তরাষ্ট্র ২০২২ সালের মধ্যে বিশ্বজুড়ে বিনামূল্যে এক বিলিয়ন ডোজ ফাইজার ভ্যাকসিন বিতরণ করে বিশ্বব্যাপী কোভিড-১৯ প্রতিক্রিয়ায় নেতৃত্ব দেবে।

এ বছরের ২৭ জানুয়ারি দেশে করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে অক্সফোর্ড-অ্যাসট্রাজেনেকার টিকার মাধ্যমে কার্যক্রম উদ্বোধন করেন। ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে শুরু হয় গণটিকাদান কার্যক্রম।

এরপর গত ৮ মাসেরও বেশি সময় ধরে দেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মর্ডানা এবং সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে।

(ওএস/এএস/অক্টোবর ২৮, ২০২১)