মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আজাহারুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্লোগান ‘গ্রাম হবে শহর’ বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন টাঙ্গাইল সদর উপজেলার ১নং মগড়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আজাহারুল ইসলাম।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশে নানা ক্ষেত্রে উন্নয়নের ছোঁয়ায় এক সময়ের অবহেলিত ও দুর্গম চরাঞ্চল মগড়া ইউনিয়ন এখন প্রায় শহরে পরিণত হয়েছে।

তিনি বলেন, বিদ্যুতের আলোয় ইউনিয়নের প্রতিটি ঘর আলোকিত। দু-চারটি রাস্তা ব্যতিত সব রাস্তা পাকা। এক সময় ডাকাতের ভয়ে মানুষ এ এলাকা দিয়ে চলাচল করতে সাহসী হত না। এখন দিনরাত সাঁই সাঁই গাড়ি চলছে। ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র থেকে মা ও শিশুরা নিয়মিত সেবা পাচ্ছে। যেখানে কুঁড়েঘর ছিল মানুষের মানোন্নয়নে সেখানে পাকা ভবন নির্মিত হয়েছে। স্থানীয় মহিলারা হাঁস-মুরগী, গরু পালন ও বাড়ির অঙিনায় সবজি চাষ করে নিজেরা স্বাবলম্বী হয়ে ওঠছেন।

স্থানীয় কর্মহীন মানুষগুলো এলাকায় পোল্ট্রীফার্ম, মাছ চাষ ও জমিতে চাষাবাদ করছে। এক কথায় মগড়া ইউনিয়নের জনসাধারণ এখন আর নিজেদের চরাঞ্চলের মানুষ ভাবার প্রয়াস পায়না।

তিনি আরও বলেন, উন্নয়নের পাশাপাশি মাদকের প্রসারও অনেকটা বেড়েছে। মাদক নির্মূল করাই আগামী দিনের ভিষণ। তিনি মগড়া ইউনিয়নকে মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তুলতে আগামী ইউপি নির্বাচনে তৃতীয় বারের মতো চেয়ারম্যান পদে প্রার্থী হতে চান।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ‘ভিষণ-২০৪১’ বাস্তবায়নে তিনি ইউনিয়নবাসীকে সাথে নিয়ে বিশেষ ভূমিকা রাখতে চান।

প্রকাশ, ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আজাহারুল ইসলাম ছোটকাল থেকেই ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ছিলেন। মাধ্যমিক শিক্ষা গ্রহণকালে ১৯৬৯ সালে তৎকালীন মগড়া পালস্ ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ছাত্র সংসদে সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশে তিনি মগড়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দীর্ঘ ১৯ বছর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের পর ১৯৯৮ সালের দলীয় সম্মেলনে তিনি মগড়া ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন।

২০১১ সালে আওয়ামীলীগের সমর্থনে টাঙ্গাইল সদর উপজেলার ১নং মগড়া ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১৬ সালে জননেত্রী শেখ হাসিনার আস্থাভাজন হিসেবে নৌকা প্রতীকে বিপুল ভোটে বিজয়ী হয়ে দ্বিতীয় মেয়াদে চেয়ারম্যান নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। আগামীতে নৌকা প্রতীক পেলে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়ে মগড়াকে একটি মডেল ইউনিয়নে পরিণত করার প্রত্যয় ব্যক্ত করেন।

(এসএম/এসপি/অক্টোবর ২৮, ২০২১)