আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ায় করোনা সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। ফলে আংশিক লকডাউন জারি করেছে মস্কো। আগামী ১১ দিনের জন্য দেশটিতে অনাবশ্যক সব ধরনের সেবা বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনা সংক্রমণ রোধ করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইউরোপের দেশগুলোতে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এর মধ্যে গত কয়েকদিন ধরে রাশিয়ার পরিস্থিতি বেশ খারাপ। নিজেদের দেশীয় প্রযুক্তিতে ভ্যাকসিন তৈরির পরও রাশিয়ায় ভ্যাকসিন গ্রহণের হার খুবই কম।

করোনা মহামারির পর চলতি সপ্তাহেই রাশিয়ায় সংক্রমণ ও মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড হয়েছে। বৃহস্পতিবারের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ৯৬ এবং মৃত্যুর সংখ্যা ১ হাজার ১৫৯।

সংক্রমণ বাড়তে থাকলেও দেশজুড়ে কঠোর লকডাউনের পরিবর্তে রাজধানী মস্কোতে অনাবশ্যক সব সেবা বন্ধ রাখা হয়েছে। আগামী ৭ নভেম্বর পর্যন্ত নতুন এই নিয়ম জারি থাকবে।

খুচরা দোকান, রেস্টুরেন্ট, খেলাধুলা এবং বিনোদনের সব ধরনের ভেন্যু বন্ধ থাকবে। একই সঙ্গে স্কুল এবং কিন্ডারগার্টেনও বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে। শুধু খাবারের দোকান, ওষুধের দোকান এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দোকান খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

রাশিয়ার তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিন নিয়ে ভ্লাদিমির পুতিনের সরকার বেশ আশাবাদী ছিল। কিন্তু রাশিয়ার জনগণের মধ্যে ভ্যাকসিন গ্রহণের খুব একটা আগ্রহ দেখা যাচ্ছে না। দেশটির মাত্র ৩২ শতাংশ মানুষ এখন পর্যন্ত ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন।

সংক্রমণের গতি রোধ করতে গত সপ্তাহে দেশজুড়ে আগামী ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অপরদিকে বৃহস্পতিবার থেকে সব ধরনের অনাবশ্যক সেবা বন্ধ ঘোষণা করেছে রাজধানী মস্কো।

রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ৮৪ লাখ। দেশটিতে করোনা সংক্রমণে মারা গেছে ২ লাখ ৩৫ হাজার মানুুষ।

(ওএস/এএস/অক্টোবর ২৮, ২০২১)