এ কে আজাদ, রাজবাড়ী : কলা বাগানে দুবৃত্তদের হানায় আর্থিক ক্ষতির সম্মূখিন রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের বাড়াদী গ্রামের প্রান্তিক কৃষক মোঃ মিরাজুল মন্ডল। রাতের অন্ধকারে তার কলার বাগান কেছে ফেলেছে দুবৃত্ত চক্র।

উপজেলার ইসলামপুর ইউনিয়নের বাড়াদী গ্রামের মোঃ মেছের আলী মন্ডলের ছেলে মোঃ মিরাজুল মন্ডল বলেন, পার্শবতী বাবলু মৌলিকের কাছ থেকে ১ পাখি (২২ শতাংশ) জমি লিজ নিয়ে সবরী কলার চাষ করে। সংসারের খরচ বাঁচিয়ে বাগান পরিচর্যা করে বেশ কিছু গাছ সুন্দর করে গড়ে তোলেন। গত রবিবার পাশের ক্ষেতের চাষি বহরপুর ইউনিয়নের গোলারচরের মোঃ সাদেক আলীর ছেলে মোঃ জনাব আলীর সাথে কথা কাটাকাটি হয়। সেই সময় সে দেখিয়ে দেওয়ার হুমকি দেয়। এর ৫ দিন পর শুক্রবার সকালে মাঠে গিয়ে দেখেন তার কলা গাছগুলো শুয়ে পড়েছে। কাছে গিয়ে দেখতে পায় প্রতিটি গাছের গোড়া কাটা। হতাশ হয়ে পড়েন প্রান্তিক চাষি মিরাজুল মন্ডল।

আশপাশের অনেকেই বলেন, মিরাজুল মন্ডল রোদ বৃষ্টি উপেক্ষা করে কলা বাগানে শ্রম দেয়। তার পরিশ্রমের কারনে আল্লাহ্ অনেক সুন্দর বাগান দিয়েছেন। কে এমন ক্ষতি করলো তার খুজে বেড় করে শাস্তির আওতায় আনা দরকার। আমরা জানি এই সরকার কৃষি বান্ধব সরকার। এই কৃষিকে যে ক্ষতি করেছে সে রাষ্ট্রের ক্ষতি করেছে। তার বিচার হওয়া দরকার। আর মাত্র এক থেকে দেড় মাস পর গাছগুলোতে কলা ধরবে। সেই ক্ষেতের ৮৫ টি সবরী কলাগাছ কেটে অনেক বড় ক্ষতি করেছে। যেই কে না হোক এমন কর্মকান্ড করেছে তার বিচার হওয়া দরকার।

(একে/এএস/অক্টোবর ২৯, ২০২১)