আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু করতে যাচ্ছে সৌদি আরব। বৃহস্পতিবার দেশটির রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলার মধ্যে বিমান ভ্রমণের সময় প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো তুলে ধরা হবে। মঙ্গলবার (২ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাদুঘরটি আলউলার রয়্যাল কমিশন ও সৌদিয়া বিমানের একটি যৌথ প্রকল্প। এতে আলউলায় প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আবিষ্কৃত নিদর্শনগুলো প্রদর্শন করা হবে।

সৌদি সংবাদ সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, যাত্রীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট আরাবিয়া’ নামে একটি ডিসকভারি চ্যানেল ডকুমেন্টারিও দেখতে পারবেন। যেটা এ বছরই উদ্বোধন করা হয়েছে।

কমিশনের প্রত্নতত্ত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফুট ভ্রমণের সময় ওই ডকুমেন্টারির একটি ভূমিকা প্রদান করবেন এবং জাদুঘরের শিল্পকর্ম সম্পর্কে ব্যাখ্যা দেবেন।

তিনি বলেন, স্থানীয় ও আন্তর্জাতিক প্রত্নতাত্ত্বিকদের দ্বারা আলউলায় একটি বড় কাজ চলছে। আমরা এখানকার জটিল প্রকৃতি বুঝতে শুরু করছি। আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন এবং আমরা ধীরে ধীরে এর গোপনীয়তা আবিষ্কার করছি। বিমান ভ্রমণের সময় যাত্রীদের সঙ্গে এখানকার প্রত্নতাত্ত্বিক নিদর্শন সম্পর্কে অনেক তথ্য শেয়ার করতে পারবো।

কমিশনের প্রধান বিপণন কর্মকর্তা ফিলিপ জোনস বলেন, জাদুঘরটি আলউলার প্রত্নতাত্ত্বিক কাজের গুরুত্ব তুলে ধরবে। এটি সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক প্রোগ্রাম বলেও মনে করছেন তারা।

(ওএস/এএস/নভেম্বর ০২, ২০২১)