হবিগঞ্জ প্রতিনিধি : প্রচণ্ড গরমে হবিগঞ্জে নিউমোনিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত ৩ দিনে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত দেড় শতাধিক শিশু ভর্তি হয়েছে। হাসপাতালের শিশু ওয়ার্ডে শিশু ও অভিভাবকদের উপচেপড়া ভিড়। ২৫ শয্যার ওয়ার্ডে স্থান সংকুলান না হওয়ায় মেঝেতে থেকে চিকিৎসা নিচ্ছেন শিশুদের। একসাথে এত শিশুকে চিকিৎসা দিতে গিয়ে হিমসিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

হাসপাতালের নার্স অনিতা বৈষ্ণব জানান, তিন দিনে দুই শতাধিক নিউমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত শিশুকে ভর্তি করা হয়েছে। এর মধ্যে ৩০ শিশুকে ছাড়পত্র দেয়া হয়েছে। তবে কোন শিশু মারা যায়নি। হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মহসিন করিম জানান, অনেক সময় আবহাওয়ার পরিবর্তন ও ঠান্ডাজনিত কারণে নিউমোনিয়া হয়ে থাকে। ডাক্তাররা হাসপাতালে ভর্তিকৃত রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা দিচ্ছেন। তিনি অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ দেন।

এ ব্যাপারে হবিগঞ্জের সিভিল সার্জন ডা. নাছির উদ্দিন ভুইয়া জানান, নিউমোনিয়া একটি ভাইরাসজনিত রোগ। অনেক সময় পরিবারের অসর্তকতার কারণে ফ্যানের অতিরিক্ত বাতাসে ঠান্ডা লেগে শিশুদের নিউমোনিয়া হয়ে থাকে। অভিভাবকরা একটু সতর্ক হলেই এ রোগ থেকে মুক্ত থাকা যায়।

(পিডিএস/এএস/সেপ্টেম্বর ১৫, ২০১৪)