আমতলী (বরগুনা) প্রতিনিধি : আদালতের আদেশ বাস্তবায়নে নির্বাচন কমিশনার কার্যালয়ের উপ-সচিব মোঃ আতিয়ার রহমান উপজেলা পরিষদ চেয়ারম্যান পদ থেকে ফোরকানকে শুন্য ঘোষনা করে প্রজ্ঞাপন জারি করেছেন। ঋণ খেলাপীর দায়ে বরগুনার আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ গোলাম ছরোয়ার ফোরকানকে চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিয়েছেন আদালত। 

জানা গেছে, ২০১৩ সালে রুপালী ব্যাংক লিমিঃ পটুয়াখালী শাখা থেকে নিজ নামে এক বছর মেয়াদী ১৬ লক্ষ টাকা ঋণ নেন ফোরকান। যা সুদে-আসলে ২৪ লক্ষ টাকায় দাড়িয়েছে। এ ছাড়া তার মালিকানাধীন মেসার্স বনানী ট্রেডার্সের নামেও এক বছর মেয়াদী ঋণ তোলেন গোলাম ছরোয়ার ফোরকান। যা সুদে আসলে ২৭ লক্ষ টাকা হয়। ওই ঋণ পরিশোধ না করায় ২০১৪ সালে বাংলাদেশ ব্যাংকের ঋণ খেলাপীর তালিকায় তার নাম ওঠে। ঋণ খেলাপীর তথ্য গোপান করে ২০১৯ সালের ৩১ মার্চ অনুষ্ঠিত আমতলী উপজেলা পরিষদ নির্বাচনে তিনি মনোনয়নপত্র দাখিল করেন। ওই নির্বাচনে তিনি বিপুল ভোটে বিজয়ী হন। এতে সংক্ষুব্ধ হন প্রতিদ্বন্ধী প্রার্থী সামসুদ্দিন আহম্মেদ ছজু। ওই বছরের ২১ এপ্রিল ঋণখেলাপির তথ্য সংযোজন করে তার প্রতিদ্বন্ধী প্রার্থী সামসুদ্দিন আহম্মেদ ছজু বরগুনা যুগ্ম জেলা জজ প্রথম আদালত ও নির্বাচন ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন। ওই মামলায় তিনি উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকানকে চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিয়ে তাকে বিজয়ী ঘোষনার আবেদন করেন।

বরগুনা যুগ্ম জেলা জজ প্রথম আদালত ও নির্বাচন ট্রাইব্যুনালের বিচারক আল মামুন সকল তথ্য যাচাই-বাছাই ও সাক্ষ্য গ্রহন শেষে গত ১৭ ফেব্রুয়ারী ফোরকানকে আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিয়ে প্রতিদ্বন্ধী প্রার্থী সামসুদ্দিন আহম্মেদ ছজুকে আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান বিজয়ী ঘোষনার আদেশ দেন। এ রায়ের বিরুদ্ধে ফোরকান হাইকোর্টে আপিল করেন। উচ্চ আদালত নি¤œ আদালেতর রায় স্থগিত করে পুনরায় বরগুনা জেলা ও দায়রা জজ আদালতে বিচারের জন্য পাঠিয়ে দেন। গত ৩১ আগষ্ট বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোঃ হাসানুল ইসলাম উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম ছরোয়ার ফোরকানকে চেয়ারম্যান পদ থেকে অব্যহতি দিয়ে নির্বাচন কমিশনকে তফসিল ঘোষনা করে পুনঃ নির্বাচনের আদেশ দেন। আদালতের আদেশ বাস্তবায়নে নির্বাচন কমিশনের আদেশে উপ-সচিব মোঃ আতিয়ার রহমান উপজেলা পরিষদ চেয়ারম্যান পদ থেকে ফোরকানকে শুন্য ঘোষনা করে প্রজ্ঞাপন জারি করেছেন।

শুন্য হওয়া আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ গোলাম ছরোয়ার ফোরকান বলেন, আমি উচ্চ আদালতে আপিল করেছি। এটা আদালতেই নিস্পত্তি হবে। কিন্তু আদালতে মামলা থাকা অবস্থায় নির্বাচন কমিশন আমাকে শুন্য ঘোষনা করতে পারে না।

বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা দিলীপ কুমার হাওলাদার বলেন, উপজেলা চেয়ারম্যান পদ থেকে গোলাম ছরোয়ার ফোরকানকে শুন্য ঘোষনা করে নির্বাচন কমিশনের জারি করা প্রজ্ঞাপন পেয়েছি। উচ্চ আদালতে আপিল না করলে আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে তফসিল ঘোষনা করে পুণঃ নির্বাচন হবে।

(এন/এসপি/নভেম্বর ১১, ২০২১)