চাটমোহর (পাবনা) প্রতিনিধি : ‘জাতীয় চরিত্র গঠন হয় খেলার মাঠে’।  খেলার সে মাঠ না থাকায় চাঁদা তুলে আবাদী জমি ভাড়া (লীজ) নিয়ে জাতীয় চরিত্র গঠন করার প্রাণান্তকর চেষ্টা করছে কোমলমতি শিশুরা। ঘটনাটি পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের শাহপুর গ্রামের।

ভাড়া জমিতে ফুটবল খেলা, তাও আবার গ্রামের ছেলেরা! শুনতে অনেকটা আশ্চর্যজনক মনে হলেও বাস্তবে কিন্তু সেটাই হয়েছে পাবনার চাটমোহর উপজেলার শাহপুর গ্রামে।

শাহপুর গ্রামের কৃষক আয়েন উদ্দিন নিজের উদ্যোগে গ্রামের প্রাইমারী ও হাইস্কুলে পড়ালেখা করা অধিকাংশ সুবিধাবঞ্চিত ছেলেদের নিয়ে গড়ে তুলেছেন ফুটবল দল। বয়সের অনেক ফারাক থাকলেও আয়েন উদ্দিন ছোট ছেলেদের নিয়ে প্রতিদিন বিকেলে হাজির হন ফুটবল খেলতে।

ফুটবলপ্রেমী শিশু সজিব ও রিপন জানায়, নিজেদের মধ্যে চাঁদা তুলে মালিকাধীন একটি দেড় বিঘার আবাদী জমি ভাড়া নিয়ে তারা ফুটবল খেলা করছে। জমির মালিককে মাসিক ভাড়া দিতে হয়। তবে সিংহভাগ টাকাই কৃষক আয়েন উদ্দিন দেন বলে তারা জানায়।

আরো জানা যায়, চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের শাহপুর গ্রামের আবু হোসেন ও ছকির উদ্দিনের মালিকানাধীন আবাদী জমি ওই গ্রামের ফুটবলপ্রেমী শিশু-কিশোরদের খেলার জন্য ৬ মাসের জন্য ভাড়া নেয়া হয়েছে। এ গ্রামে খেলার মাঠ না থাকায় এসব শিশু-কিশোররা খেলা থেকে বঞ্চিত ছিলো।

আয়েন উদ্দিন জানান, ছোট ছোট ছেলেরা খেলার জায়গা না পেয়ে বিচ্ছিন্নভাবে ঘোরাফেরা, একে অন্যের সাথে ঝগড়া-বিবাদ করছিলো। তাদের ওই সময়টা খেলার জন্য ব্যবস্থা করতে পারলে তারা সবাই শারীরিক ও মানসিকভাবে উপকৃত হবে। এই ভাবনা থেকেই এমন উদ্যোগ নিয়েছেন বলে তিনি জানান।

তিনি আরো জানান, সারাদিন মাঠে কাজ করে বিকেলে ছোটদের সাথে ফুটবল খেলায় অংশ নিতে আমার বেশ ভাল লাগে। উপজেলা চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যানের নিকট খেলার জন্য ফুটবল চাওয়া হয়েছে। তারা দেবারও আশ্বাস দিয়েছেন।

(এসএইচএম/এনডি/সেপ্টেম্বর ১৬, ২০১৪)