মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জ শহরে গ্যাসের দাবিতে মঙ্গলবার বিক্ষোভ-মিছিলে পুলিশের লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপের খবর পাওয়া গেছে। এ ঘটনায় পৌর মেয়র রমজান আলী, নারী ও সাংবাদিকসহ ৩৫ জন আহত হয়েছেন। এর প্রতিবাদে মানিকগঞ্জ শহরে অনির্দিষ্টকালের হরতালের ডাক দিয়েছে শহরবাসী।

এ ঘটনার পর ঢাকা-আরিচা সড়ক অবরোধ করে রেখেছে বিক্ষোভকারীরা। ফলে দক্ষিণাঞ্চলের এ গুরুত্বপূর্ণ সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

বিক্ষোভকারীরা জানান, ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সকালে পৌর সামাজিক কল্যাণ সমিতির ব্যানারে এলাকাবাসী তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশনের মানিকগঞ্জ অফিস ঘেরাও করতে যায়। এ সময় পুলিশ আন্দোলনকারীদের বাধা দেয়। এক পর্যায়ে পুলিশের সঙ্গে আন্দোলনকারীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ব্যাপক লাঠিচার্জ, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।

এতে পৌর মেয়র রমজান আলী, দৈনিক নয়াদিগন্ত পত্রিকার জেলা প্রতিনিধি শাহানুরসহ অন্তত ১০ জন আহত হন। আহতের মধ্যে বেশিরভাগই নারী বলে জানা গেছে। এরপর সেখান থেকে সরে এসে বিক্ষোভকারীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। এতে সড়কের দুই পাশে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

গ্যাস সঙ্কটের বিষয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশনের মানিকগঞ্জ অফিসের ব্যবস্থাপক রতন চন্দ্র দে জানান, জেলায় ৯৩০০ আবাসিক সংযোগসহ সিএনজি ফিলিং স্টেশন ও কল-কারখানায় প্রতিদিন ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে। সেখানে এখানকার পাইপলাইনে প্রতিদিন ১০-১২ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

এ কারণে সব সংযোগেই বিশেষ করে আবাসিক সংযোগে গ্যাসের সমস্যা বেশি দেখা দিচ্ছে। সমস্যা সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলেও জানান তিনি।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে মানিকগঞ্জ জেলা শহরে ও উপজেলায় আবাসিক সংযোগে গ্যাস না থাকায় গ্রাহকরা সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন। এ নিয়ে স্থানীয় হাজারও মানুষের অংশগ্রহণে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ধারাবাহিকভাবে নানা কর্মসূচি পালন করে আসছে।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ১৬, ২০১৬)