রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার ২নং বিষ্ণুপুর ইউনিয়ন পরিষদে আগামি ২৮ নভেম্বর নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী শেখ রিয়াজ উদ্দিনের বিরুদ্ধে বিভিন্ন গৌড়ীয় মঠে নির্বাচনী প্রচারনা করে নির্বাচন আচরণবিধি ভঙ্গের অভিযোগ উটেছে। একইভাবে শেখ রিয়াজউদ্দিনকে সঙ্গে নিয়ে কালীগঞ্জ থানা আওয়ামী লীগের সহসভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান সোমবার রাতে বিষ্ণুপুর হরিবাসরে (মঠ) নির্বাচনী প্রচারনা করায় তার বিরুদ্ধেও নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের অভিযোগ উঠেছে।

বিষ্ণুপুর গৌড়ীয় মঠের(হরিবাসর) অধ্যক্ষ কানু কৃষ্ণ জানান, বিষ্ণুপুর ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক চেয়ারম্যান শেখ রিয়াজউদ্দিন। তাদের মঠে কার্তিক ব্রত উপলক্ষে মাসব্যাপি বিশেষ অনুষ্ঠান চলে আসছে। গত সোমবার রাত ৯টার দিকে ব্রত অনুষ্ঠান চলাকালিন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতিসহ শেখ রিয়াজউদ্দিন মঠে আসেন। সাঈদ মেহেদী অনুষ্ঠান শেষের দিকের একপর্যায়ে মঠের মাইক্রোফোন নিয়ে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন। একইসাথে তিনি প্রধানমন্ত্রীর দেওয়া নৌকা প্রতীকে শেখ রিয়াজউদ্দিনকে ভোট দিয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান। সাঈদ মেহেদী মঠে উপস্থিত ভক্তদের উদ্দেশ্য করে বলেন, মঠ চলে ভিক্ষা করে তাই তিনি ভিক্ষা হিসেবে পাঁচ হাজার টাকা দিয়ে দেন। মঠের নাটমন্দির তৈরির ব্যাপারে সরকারি সহযোগিতার হাত বাড়ানোর আহবান জানালে তিনি বলেন, এটা তার এক্তিয়ারে নেই।

একইভাবে শেখ রিয়াজউদ্দিন মঠের ভক্তবৃন্দদের উদ্দেশ্য করে মঠের মাইক্রোফোন ব্যবহার করে নৌকা প্রতীকে ভোট চান। সাথে তিনি মঠে ভিক্ষাস্বরুপ দু’ হাজার টাকা দান করেন।

বিষ্ণুপুর রসিকানন্দ গৌড়ীয় মঠ পরিচালনা কমিটির সভাপতি নির্মল মণ্ডল জানান, গত শুক্রবার রাতে কার্তিক ব্রত উপলক্ষে অনুষ্ঠান চলার সময় শেখ রিয়াজউদ্দিন মঠে আসেন। তিনি তার প্রতীক নৌকার স্বপক্ষে সকলের দোয়া চান। ভিক্ষা হিসেবে দু’ হাজার টাকা দেন।

জয়পত্রকাটি হরিবাসর পরিচালনা কমিটির সভাপতি শিবপদ বৈদ্য জানান, গত বৃহষ্পতিবার রাত ৮টার দিকে কার্তিক ব্রত অনুষ্ঠান চলাকালে শেখ রিয়াজউদ্দিন তাদের মঠে এসে আগামি ২৮ নভেম্বর ইউপি নির্বাচনে তার দলীয় প্রতীক নৌকা চিহ্নে ভোট দেওয়ার জন্য উপস্থিত কুষ্ণভক্তদের প্রতি আহবান জানান। পরে মঠের জন্য তিনি এক হাজার টাকা দেন।

বিষ্ণুপুর ইউনিয়নের কোমরপুর গৌড়ীয় মঠ পরিচালনা কমিটির সভাপতি সুশান্ত কর্মকার জানান, তাদের বাড়ির মঠে দীর্ঘদিন ধরে(বাবা সুবল কর্মকারের জীবদ্দশায়) কার্তিক ব্রত পালিত হয়ে আসছে। এক সপ্তাহ আগে শেখ রিয়াজউদ্দিন মঠে এসে কার্তিক ব্রতের অনুষ্ঠান চলাকালিন নৌকা চিহ্নে ভোট দেওয়ার আহবান জানিয়ে দু’ হাজার টাকা দেন।
নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন সাধারণ কৃষ্ণভক্ত বৈষ্ণব জানান, ২০১২ সালে ফতেপুর হাইস্কুলে স্বাধীনতা দিবস উপলক্ষে মঞ্চস্ত হুজুরে কেবালা নাটকে মহানবীকে কটুক্তির মিথ্যা অভিযোগে শিক্ষকা মিতা রানী বালা ও লক্ষীপদ মণ্ডলসহ চাকদাহে নমিতা মণ্ডল, কল্যাণী মণ্ডলসহ ১২টি হিন্দু বাড়িতে লুটপাট, ভাঙচুর ও অগ্নিসংযোগে জিএম নূর ইসলাম, আবু তালেব মোল্লা, ডিএম কামরুল ইসলাম, কুখ্যাত অস্ত্রধারী শিবির ক্যাডার মিজানুর রহমান, মিন্টুসহ ছয়জনের বিরুদ্ধে রাষ্ট্রাদ্রোহ মামলা হিসেবে ১২০(ক) ধারায় চার্জশীট হয়েছিল। সেই রাষ্ট্রদ্রোহ মামলার আসামী মিন্টুকে মোটর সাইকেল চালক হিসেবে ব্যবহার করে তার পিছনে বসে মঠে মঠে এসে হিন্দু ভোট চাইছেন শেখ রিয়াজ। এটা এখানকার হিন্দু সমাজের জন্য অশনি সংকেত। তাছাড়া ২০১৩ সালে বিষ্ণুপুর ইউনিয়ন আওয়ামীগের সভাপতি মোসলেম আলী হত্যা মামলাসহ বিভিন্ন নাশকতা মামলার আসামীদের নির্বাচনী বহরে দেখা যাচ্ছে। ফলে তারা আতঙ্কিত। তারা ভোট দিতে যাবেন কিনা তা নিয়ে সংশয়ে রয়েছেন।

বিষ্ণুপুর গ্রামের সমীর মণ্ডল, দামোদর সরদার, শঙ্কর সরদারসহ কয়েকজন জানান, মঠেকখনো ভিক্ষা দেওয়া যায় না বা মঠ ভিক্ষা গ্রহণ করে না। শেখ রিয়াজউদ্দিন ও সাঈদ মেহেদী ভিক্ষা বাবদ ৫ হাজার ও দু’ হাজার টাকা দেওয়ার কথা বলায় হিন্দু সম্প্রদায়ের মানুষদের অসম্মান করেছেন।

তারা আরো বলেন, নির্বাচন বিধি সংক্রান্ত ২০ নং অনুচ্ছেদে বলা হয়েছে যে কোন প্রার্থী বা তার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির , গীর্জা, বা অন্য কোন ধর্মীয় উপসানালয়ে কোন প্রকার নির্বাচনী প্রচারন্ াচালাইতে পারিবেন না।

একইভাবে নির্বাচনী আচরণ বিধি ২২ এর (ক) অনুচ্ছেদে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারি নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারনায় বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না। কেবলমাত্র নির্বাচনের দিতে ভোট দিতে পারবেন। সেক্ষেত্রে সাঈদ মেহেদী ও শেখ রিয়াজউদ্দিন দু’জনই নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করেছেন বলে তারা বনে করেন। একইসাথে ভোটকে ঘিরে কার্তিক ব্রত অনুষ্ঠান চলাকালিন গত ১২ নভেম্বর রাত ৮টার দিকে কোমরপুরে এক কলেজপড়–য়া হিন্দু গৃহবধুকে শ্লীলতাহানি করে ইট মেরে মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে। সেখানে এক ইউপি সদস্য পদপ্রার্থী হিন্দুদের ভোট কেন্দ্রে যেতে হলে তাকে ভোট না দিলে ভাল হবে না বলে হুমকি দেওয়ার পরদিনই এ ঘটনা ঘটায় হিন্দু পাড়ায় নতুন করে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে বিষ্ণুপুর ইউপিতে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেওয়া শেখ রিয়াজউদ্দিনের সাথে বুধবার বিকেল ৫টা ১০ মিনিটে তার মুঠোফোনে দুইবার কথা বলার চেষ্টা করলে তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন।
কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদীর সঙ্গে বুধবার বিকেল সোয়া ৫টায় তার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

সাতক্ষীরা জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ নাজমুল কবীর বলেন, এ ধরণের অভিযোগ পেলে তদন্ত করে সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্তা নেওয়া হবে।

(আরকে/এসপি/নভেম্বর ১৭, ২০২১)