স্টাফ রিপোর্টার : দেশে তৃতীয়বারের মতো শুরু হচ্ছে বস্তিশুমারি। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত ভাসমান লোক গণনা মাধ্যমে শুরু হতে যাচ্ছে এ শুমারির কাজ। চলবে আগমি ২ মে পর্যন্ত।

এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব নজিবুর রহমান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্বাধীনতা পূর্বকাল হতেই বিপুলসংখ্যক ভূমিহীন, ছিন্নমূল ও বেকার মানুষ জীবিকার সন্ধানে গ্রাম হতে শহরের দিকে ধাবিত হয় এবং অর্থের অভাবে তারা নিম্নমানের জীবনযাপন ও বস্তিতে বসবাস শুরু করে।

এ শুমারির মাধ্যমে দেশের বস্তির সংখ্যা, বয়স ও লিঙ্গভেদে বস্তির জনসংখ্যা নির্ধারণ, বস্তিবাসীদের আর্থ-সামাজিক অবস্থা, বস্তিতে আসার মৌলিক ও মুখ্য কারণসমূহ চিহ্নিতকরণ, কোন জেলা হতে কত লোক বস্তিতে এসেছে তা নিরূপণ করা, দেশের বস্তিবাসীদের ভূমিহীনতা বিষয়ক তথ্য সংগ্রহ করা, দেশের বস্তিবাসীদের বাসস্থান সংক্রান্ত আনুষঙ্গিক তথ্য সংগ্রহ করা, দেশের বস্তিবাসীদের শিক্ষা, পেশা এবং পরিবেশগত তথ্য সংগ্রহ করা হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব আজিজুর রহমান, বস্তিশুমারির প্রচার কমিটির আহ্বায়ক যুগ্মসচিব আমিনুল বারী চৌধুরী, শুমারির কর্মসূচি পরিচালক জাফর আহমেদ খান উপস্থিত ছিলেন।

(ওএস/এটি/এপ্রিল ২৪, ২০১৪)