স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার্থীদের শুধু লেখাপড়া নয়, খেলাধুলাও করতে হবে।

সুস্থ-সবল মানুষ হিসেবে গড়ে উঠতে খেলাধুলার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে খেলার মাঠ না থাকলে প্রয়োজনে পার্শ্ববর্তী কোনো প্রতিষ্ঠানের সাথে আলোচনা করে তাদের মাঠ ব্যবহার করতে হবে।

মঙ্গলবার সরকারি শারীরিক কলেজ চত্বরে পাঁচ দিনব্যাপী গ্রীষ্মকালীন জাতীয় স্কুল ও মাদরাসা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার প্রতি বিশেষ গুরুত্ব দিতে ২০০৯ সাল থেকে প্রতিবছর সারাদেশের স্কুল-মাদরাসায় গ্রীষ্মকালীন ও শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার ব্যবস্থা করেছে।

তিনি বলেন, সরকার শিক্ষার্থীদের প্রতি লক্ষ্য রেখে খেলার আইটেম, খেলোয়াড়দের টিএ-ডিএ’র অর্থ ও মেডেলের মূল্যমান বাড়িয়েছে। এর ফলে শিক্ষার্থীরা অনেক বেশি উৎসাহ-উদ্দীপনার সাথে ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

‘সুস্থ দেহ সুস্থ মন’ এ প্রবাদ উল্লেখ করে নাহিদ বলেন, পরিবার ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিক্ষার্থীদের খেলাধুলায় অংশগ্রহণে উদ্বুদ্ধ করতে হবে। লেখাপড়ার সঙ্গে খেলাধুলার জন্যও সময় দিতে হবে।

তিনি একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ সুনাগরিক গড়তে সুস্বাস্থ্যের অধিকারী নৈতিক মূল্যবোধ সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার ওপর গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ সেপ্টেম্বর সকাল ১০টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ১৬, ২০১৪)