ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : ১১ নভেম্বরের ইউপি নির্বাচনে ভরাডুবির গ্লানি কাটিয়ে উঠতে ২৮ নভেম্বরের নীলফামারী পৌরসভা নির্বাচনে জয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হয়েছে আওয়ামী লীগ। অন্য দুই প্রার্থীর মধ্যে সদ্য যুবলীগ থেকে অব্যাহতি পাওয়া প্রার্থী মাঠ চষে বেড়াচ্ছেন, দলীয় প্রতিকে নির্বাচনে অংশ না নিলেও জেলা বিএনপির সাধারণ সম্পাদক জহুরুল আলমের প্রচারণা পোস্টার ছাড়া আর কোন প্রচার-প্রচারণা চোখে পড়ে না।

গত ১১ নভেম্বর নীলফামারী সদর উপজেলার ১১টি ইউনিয়নের নির্বাচনে আওয়ামী লীগ শুধু মাত্র দুইটিতে জয়লাভ করে। এই বিপুল পরাজয়ের মধ্যে আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে নীলফামারী পৌরসভা নির্বাচন। দলীয় প্রতিকে নৌকা মার্কার মনোনয়ন পান জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ।

নীলফামারী পৌরসভা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ায় দল থেকে অব্যাহতি পেয়েছেন নীলফামারী জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান বুলেট। বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত পত্রে বিষয়টি প্রকাশ পায়। এতে বলা হয় নীলফামারী পৌরসভা নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশ অমান্য করে বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচনে অংশগ্রহণ করা দলীয় শৃঙ্খলা লংঘন ও গঠনতন্ত্র পরিপন্থি।

এ বিষয়ে গত ১৭ নভেম্বর কারণ দর্শানো নোটিশ দেয়া হলে তিন কার্যদিবসের মধ্যে জবাব দাখিল করতে বলা হয় কিন্তু যথাযথ জবাব না পাওয়ায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্জ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল এর নির্দেশে বাংলাদেশ আওয়ামী যুবলীগ নীলফামারী জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান বুলেটকে পদ থেকে সাময়িক অব্যাহতি দেয়া হলো।

জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহিদ মাহমুদ বিষয়টি নিশ্চিত করে বলেন, গত ১৩ নভেম্বর নীলফামারী জেলা যুবলীগের বর্ধিত সভায় বিদ্রোহী প্রার্থী হওয়ায় নুরুজ্জামান বুলেটকে বহিঃস্কারের পক্ষে মত দেন নেতা কর্মীরা। বিষয়টি কেন্দ্রীয় কমিটিতে লিখিত ভাবে জানানো হয় এবং কেন্দ্র থেকে তাকে সাময়িক অব্যাহতি দেয়া হয়।

নৌকার পক্ষে জনমত গড়তে আওয়ামী লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠন গুলো মাঠে নেমেছে। তারা বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের নৌকায় ভোট দেওয়ার জন্য আবেদন জানাচ্ছেন। নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর দলীয় প্রার্থীকে নৌকা মার্কায় ভোট দেওয়ার জন্য জেলা আওয়ামী লীগের কর্মীসভায় নেতা-কর্মীদের আহবান জানিয়েছেন। শুধু তাই নয়, দীর্ঘদিনের মান-অভিমান ভুলে আওয়ামী লীগের প্রবীণ নেতৃবৃন্দও মাঠে নেমেছেন দলীয় প্রতিক নৌকার পক্ষে ভোট প্রার্থনা করতে।

২৮ নভেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবারই প্রথম নীলফামারী পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

১৬টি ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন ৩৫ হাজার ৯৮১ জন ভোটার। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৭ হাজার ৪১৬ এবং মহিলা ভোটার রয়েছেন ১৮ হাজার ৫৬৫ জন।

(ওআরকে/এএস/নভেম্বর ২৪, ২০২১)