দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বোঁচাগঞ্জ উপজেলায় বান্ধবীর বাসায় বেড়াতে গিয়ে নদীতে ডুবে দুই মেধাবী স্কুলছাত্রীর মৃত্যু ঘটেছে। ঘটনার ১৮ ঘন্টার পর একজনের এবং ২৪ ঘন্টা পর অপর স্কুলছাত্রীর লাশ নদী থেকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরীদল।

এদের মধ্যে একজন বোঁচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌর এলাকার মেলাগাছি এলাকার ফারুক আহমেদের কন্যা ফারিয়া আহমেদ তৃণা (১৫) এবং অপরজন মাদ্রাসা রোড এলাকার স্কুল শিক্ষক ওবায়দুল্লাহর কন্যা সাদিয়া জাহিন ত্বকি (১৫)। এরা দুজনেই বোঁচাগঞ্জ আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী।


পারিবারিক সুত্র জানায়, সোমবার স্কুল ছুটির পর বেলা ৩টায় বোঁচাগঞ্জ পৌর এলাকা থেকে ৩ কিলোমিটার দুরে আখাপুর গ্রামে বান্ধবী বিভা’র অসুস্থ্য মাকে দেখতে যায় তৃণা ও ত্বকিসহ ১১ জন বান্ধবী। সেখানে গিয়ে বিকেল ৪টায় বিভার বাড়ীর পাশ্ববর্তী তুলাই নদীতে গোসল করতে নামে তারা। বিভা জানায়, নদীর পানিতে তৃণা তলিয়ে গেলে তাকে উদ্ধার করতে যায় ত্বকি। এক পর্যায়ে দুজনেই পানিতে তলিয়ে যায়।

তাদের চিৎকারে এলাকার লোকজন এগিয়ে আসলে দুজনকে উদ্ধারের চেষ্টা চালালেও খুজে পাওয়া যায়নি। নিখোঁজ দুই স্কুল ছাত্রীকে উদ্ধারের জন্য রাত ৮টায় রংপুর থেকে আসে ফায়ার সাভিসের উদ্ধারকারী দল। কিন্তু ডুবুরীদল রাতভর খোজাখুজির পরও তাদের উদ্ধার করতে পারেনি।

নিখোঁজের ১৮ ঘন্টা পর মঙ্গলবার সকাল ১০টায় ঘটনাস্থল থেকে প্রায় এক কিলোমিটার দুরে ফারিয়া আহমেদ তৃণার লাশ উদ্ধার করে ডুবুরী দল। এবং প্রায় ২৪ ঘন্টা পর বিকেল ৪টায় একই স্থান থেকে সাদিয়া জাহান ত্বকির লাশ উদ্ধার করা হয়।

এদিকে দুই স্কুল ছাত্রীর লাশ উদ্ধারের পর পরিবার এবং এলাকাবাসীর আহাজারীতে এলাকার পরিবেশ ভারী হয়ে উঠে। দুই মেয়ের মধ্যে এক কন্যাকে হারিয়ে পাগল প্রায় তৃণার মা চন্ডিপুর এম দাখিল মাদ্রাসার শিক্ষিকা ইয়াসমিন আরা ববি ও বাবা ফারুক আহমেদ। অপরদিকে একমাত্র সন্তানকে হারিয়ে ভূল বকছেন সেতাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ওবায়দুল্লাহ।


এদিকে সোমবার বিকেল থেকেই তুলাই নদীর দু’ ধারে হাজার হাজার লোক অবস্থান করে। মঙ্গলবার গোটা আখাপুর গ্রাম ভরে যায় বিভিন্ন স্থান থেকে আগত হাজার হাজার মানুষের ঢলে।

বোঁচাগঞ্জ আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাদেকুল ইসলাম জানান, দুই স্কুল ছাত্রীই মেধাবী ছিলো।
বোঁচাগঞ্জ থানার ওসি আফজালুর ইসলাম জানান, লাশ উদ্ধারের পর নিজ নিজ পরিবারের কাছে বুঝিয়ে দেয়া হয়।

(এটি/এএস/সেপ্টেম্বর ১৬, ২০১৪)