বাগেরহাট প্রতিনিধি : মোংলা বন্দর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় কয়লা নিয়ে ডুবে যাওয়া এমভি ফারদিন-১ বাল্কহেডের কয়লা অপসারণ কাজ ৯ দিন পর শুরু হয়েছে। বুধবার দুপুর এ কাজ শুরু করেছেন কয়লা আমদানীকারক প্রতিষ্ঠান ও বাল্কহেড মালিক পক্ষ। 

ঢাকার নারায়ণগঞ্জের ভাই ভাই স্যালভেস প্রতিষ্ঠানের ১৫ সদস্যের একটি দল বুধবার হাড়বাড়িয়া এলাকায় ভাটার সময়ে ডুবন্ত নৌযান থেকে কয়লা অপসারণের কাজ শুরু করেন। সমুদয় কয়লা অপসারণের পর ডুবন্ত নৌযানটি তোলা হবে বলে জানিয়েছেন নৌযানটির মালিক মো. ফজলুল হক খোকন। তিনি আরো বলেন, টানা ৯ দিন ধরে ডুবে থাকার কারণে পলি পড়ে বাল্কহেডটির হ্যাচ ভরে যাওয়ার পাশাপাশি কয়লাও ঢেকে গেছে। ফলে কয়লা অপসারণ ও বাল্কহেডটি উত্তোলণে সময় লাগবে বলে জানিয়েছেন স্যালভেজ প্রতিষ্ঠানের ডুবরি দলের প্রধান মো. সাত্তার হাওলাদার।

এদিকে কয়লা বোঝাই ডুবে যাওয়া নৌযানটিতে ৫ নাবিকের মধ্যে তিনজনের লাশ উদ্ধার হয়। তবে এখনও নিঁখোজ রয়েছেন আরো দুই নাবিক। নিখোঁজদের পরিবার তাদের সন্ধানে নদীতে ট্রলার নিয়ে ঘুরে ফিরছেন।

গত ১৫ নভেম্বর মোংলা বন্দরের হাড়বাড়িয়ার ৯ নম্বর বয়ায় থাকা বিদেশী জাহাজ এমভি এলিনা-বি থেকে সাড়ে ৩০০ মেট্রিক টন কয়লা বোঝাই করে ছেড়ে যাওয়ার সময় অপর একটি বিদেশী জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া বাল্কহেড ফারদিন- ১।

(এসএকে/এসপি/নভেম্বর ২৫, ২০২১)